ভোমরা বন্দরে ই-পোর্ট ম্যানেজমেন্ট সিস্টেম'র উদ্বোধন

Posted on July 4, 2024

শহীদুজ্জামান শিমুল, সাতক্ষীরা প্রতিনিধি: নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে পর্যায়ক্রমে সকল স্থলবন্দরে ডিজিটাল সেবা কার্যক্রম চালু করা হবে। তিনি বলেন, উন্নত বিশ্বের বন্দরের ন্যায় আমাদেরও দেশের স্থল বন্দরসমূহও একদিন স্মার্ট বন্দরে পরিণত হবে।

বৃহস্পতিবার (৪ জুলাই) সকাল সাড়ে ১০ টায় বাংলাদেশ স্থলবন্দর ও সুইসকন্টাষ্ট বাংলাদেশের আয়োজন ভোমরা স্থল বন্দর ভবনে ফিতা কেটে সাতক্ষীরার ভোমরা বন্দরে ই-পোর্ট ম্যানেজমেন্ট সিস্টেম'র উদ্বোধন করেন নৌ-পরিবহন মন্ত্রালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি।

তিনি বলেন, দেশের স্থল বন্দরের সেবা কার্যক্রম পেপারলেস করার লক্ষ্যে বেনাপোল ও বুড়িমারী স্থলবন্দরে আগেই অটোমেশন চালু করা হয়েছে। ভোমরা স্থলবন্দরের অবকাঠামো উন্নয়নসহ ডিজিটাল সক্ষমতা বৃদ্ধি করা হচ্ছে।

প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী আরও বলেন, স্থলবন্দরগুলোকে আধুনিক ও অটোমেশনের আওতায় নিয়ে আসার জন্য সরকারি ও উন্নয়ন সহোযোগি সংস্থার অর্থায়নে প্রকল্প গ্রহণ করা হচ্ছে। গ্লোবাল এলায়েন্স ফর ট্রেড ফ্যাসিলিটেশন (জিএটিএফ) এর অর্থায়নে প্রায় ০৯ (নয়) কোটি টাকা ব্যয়ে ভোমরা স্থলবন্দরে সম্পাদিত ডিজিটালাইজেশন কার্যক্রম প্রতিবেশী দেশের সাথে পণ্য সরবরাহ কার্যক্রম সচল রাখার ক্ষেত্রে ব্যাপক ভূমিকা রাখবে।

পরে ভোমরা স্থল বন্দর কর্তৃপক্ষের সভাকক্ষে ভোমরা বন্দরের সাথে জড়িত বিভিন্ন সংগঠনের সাথে সংক্ষিপ্ত আলোচনা সভায় মিলিত হয়ে প্রধান অতিথি হিসেবে বক্তব্য কালে এসব কথা বলেন তিনি।

বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. জিল্লুর রহমানের সভাপতি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাতক্ষীরা সদর-২ আসনের সংসদ সদস্য আশরাফুলজ্জামান আশু, সাতক্ষীরা-৩ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. আ.ফ.ম রুহুল হক, সংরক্ষীত মহিলা আসনের সংসদ সদস্য লায়লা পারভিন সেজুঁতি, জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ূন কবির, পুলিশ সুপার মো: মতিউর রহমান সিদ্দিকী, ভার্চুয়ালি যুক্ত হন গ্লোবাল অ্যায়য়েন্স ফর ট্রেড ফ্যাসিলিটেশন পরিচালক ফিলিপ ইসলাম, ও সুইসকস্টাষ্ট বাংলাদেশের ক্যান্ট্রি ডিরেক্টর মুজিবুল হাসান,বসন্তপুর নৌ-বন্দর বাস্তবায়ন সাব কমিটির সভাপতি শেখ এজাজ আহমেদ স্বপন প্রমুখ।

এ দিকে বৃহস্পতিবার বিকালে সাতক্ষীরা কালিগঞ্জ উপজেলার বসন্তপুর নৌ-বন্দর পরিদর্শন শেষে সুধী সমাবেশে যোগ দেন। এ সময় স্থল বন্দর সংশ্লিষ্ট কর্মকর্তা ও ব্যবসায়ী দলীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।