চৈত্রঘাট সেতুটি ঝুঁকিপূর্ণ, চলাচল বন্ধ

Posted on September 28, 2023

তিমির বনিক, ষ্টাফ রিপোর্টার: মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মৌলভীবাজার-শমশেরনগর-চাতলাপুর সড়কের চৈত্রঘাট এলাকায় ধলাই নদীর ওপর ক্ষতিগ্রস্ত সেতুটির মধ্যবর্তী পিলার আকস্মিকভাবে দেবে গেছে। এ কারণে ঝুঁকিপূর্ণ হওয়ায় গত মঙ্গলবার বিকেল থেকে সেতুটিতে সরাসরি যান চলাচল বন্ধ করে দিয়েছে সড়ক ও জনপথ (সওজ) বিভাগ। ফলে মৌলভীবাজার সদরের সাথে সরাসরি সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গেছে। এতে চরম দুর্ভোগে পড়েছে হাজারো যাত্রী সাধারণ।

সওজ মৌলভীবাজারের নির্বাহী প্রকৌশলী মো. জিয়া উদ্দিন স্বাক্ষরিত জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সংশ্লিষ্ট সবাইকে বিকল্প সড়ক হিসেবে মুন্সীজাবাজার-মৃত্তিঙ্গা চা বাগান-ভৈরববাজার সড়ক ব্যবহারের অনুরোধ জানানো হয়েছে।

স্থানীয়দের অভিযোগ, চৈত্রঘাট এলাকায় ক্ষতিগ্রস্ত ধলাই সেতুর মধ্যবর্তী পিলার দেবে যাওয়ার কারণ প্রতিনিয়ত ড্রেজার মেশিন দিয়ে সেতুর কাছ থেকে নদীর বালু উত্তোলন। এ কারণে দুই দিন ধরে সেতুর একটি পিলার হেলে পড়েছিল। এতে চরম ঝুঁকি নিয়ে সেতুতে যান চলাচল করছিল।

মঙ্গলবার বিকেলে থেকে সড়কটি বন্ধ করে দিয়েছে সড়ক ও জনপথ বিভাগ। সেতু দিয়ে যান চলাচল বন্ধ করায় ভোগান্তিতে পড়েছে কমলগঞ্জ, কুলাউড়া ও রাজনগর উপজেলার বাসিন্দাসহ কয়েক হাজার মানুষ।
কমলগঞ্জ থেকে জেলা সদর মৌলভীবাজার যাতায়াতের এটিই সরাসরি সড়ক। বিকল্প পথে বেশ কয়েক কিলোমিটার ঘুরে কালেঙ্গা হয়ে মৌলভীবাজার যেতে হচ্ছে। এতে অতিরিক্ত সময় ও অতিরিক্ত ভাড়া গুনতে হচ্ছে।

সওজ মৌলভীবাজারের নির্বাহী প্রকৌশলী মো. জিয়া উদ্দিন বলেন, সেতুটি অনেক পুরাতন। এর আগে হঠাৎ করে মাটি ধসে যাওয়ার কারণে সেতুর অ্যাপ্রোচ মেরামত করা হয়। গত মঙ্গলবার হঠাৎ সেতুটির মধ্যবর্তী পিলার আকস্মিকভাবে দেবে যায়। তাই জরুরি ভিত্তিতে এ সেতুর ওপর দিয়ে যানবাহন চলাচল বন্ধ রেখে সংস্কারকাজের উদ্যোগ নেওয়া হয়েছে।

তাই আপাতত সকল প্রকার যানবাহনকে বিকল্প পথে চলাচল করতে নির্দেশ দেওয়া হয়েছে।