ডিভিডেন্ড ঘোষণা ছাড়াই কেমন আছেন ৯ লিজিং কোম্পানির এমডি!

Posted on June 29, 2024

জাহাঙ্গীর কবীর: পুঁজিবাজারের তালিকাভুক্ত বাংলাদেশের কয়েকটি লিজিং কোম্পানির শীর্ষ ব্যবস্থাপনা কর্মকর্তারা অন্যান্য কর্মচারীদের তুলনায় অনেক বেশি হারে বেতন নিচ্ছেন। কোনো কোনো ক্ষেত্রে ডিভিডেন্ড ঘোষণা ছাড়াই কোম্পনির এমডিদের বেতন অস্বাভাবিক হারে বাড়ছে।পর্যালোচনা করে দেখা যায় ৯ টি লিজিং কোম্পানি ২০২৩ সালে কোনো লভ্যাংশ ঘোষণা করেনি।

৩১ ডিসেম্বর ২০২২ সমাপ্ত হিসাব বছরে এই রিপোর্ট লেখা পযর্ন্ত ৯ টি লিজিং কোম্পানির বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে। ৯ টি লিজিং কোম্পানির বার্ষিক প্রতিবেদন পর্যালোচনা করে প্রতিবেদনটি করা হয়েছে। বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে লিজিং কোম্পানির এমডি ও প্রধান নির্বাহীদের প্রতিমাসে তারা যে পরিমাণ সুযোগ সুবিধা নিচ্ছেন তা কতটুকু যুক্তিযুক্ত সে বিষয়টি তুলে ধরা হয়েছে এই রিপোর্টে।

বাংলাদেশ ফাইন্যান্স

বাংলাদেশ ফাইন্যান্স এর এমডি মোহাম্মদ কায়সার হামিদ ২০২২ সমাপ্ত অর্থবছরে মূল বেতন পেয়েছেন ৩৩ লাখ টাকা, ভাতা পেয়েছেন ৩৩ লাখ টাকা এবং বোনাস পেয়েছেন ১১ লাখ টাকা । তিনি ২০২২ সালে সর্বমোট ৭৭ লাখ টাকা সার্ভিস বেনিফিট নিয়েছেন যা ২০২১ সালে ছিল ৭৭ লাখ টাকা ছিল।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে কোনো লভ্যাংশ ঘোষণা করেনি, ২০২২ সালে ১০ শতাংশ নগদ, ২০২১ সালে ৬ শতাংশ নগদ ও ৬ শতাংশ স্টক, ২০২০ সালে ৬ শতাংশ নগদ ও ৬ শতাংশ স্টক ও ২০১৯ সালে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

ফারইস্ট ফাইন্যান্স

ফারইস্ট ফাইন্যান্স এর এমডি মুহাম্মদ আলী জারিয়াব ২০২২ সমাপ্ত অর্থবছরে মূল বেতন পেয়েছেন ৩০ লাখ টাকা, ভাতা পেয়েছেন ৩১ লাখ ২০ হাজার টাকা এবং বোনাস পেয়েছেন ৫০ হাজার টাকা।তিনি ২০২২ সালে সর্বমোট ৬৬ লাখ ২০ হাজার টাকা সার্ভিস বেনিফিট নিয়েছেন যা ২০২১ সালে ছিল ৬৬ লাখ ২০ হাজার টাকা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য কোনো লভ্যাংশ ঘোষণা করেনি।

ফার্স্ট ফাইন্যান্স

ফার্স্ট ফাইন্যান্স এর এমডি গাউস-উল-ওয়ারা মোঃ মুর্তজা ২০২২ সমাপ্ত অর্থবছরে মূল বেতন পেয়েছেন ৩৩ লাখ ৪৮ হাজার ৩৮৭ টাকা, ভাতা পেয়েছেন ২২ লাখ ৩২ হাজার ২৫৮ টাকা, ফেস্টিভাল বোনাস পেয়েছেন ৬ লাখ টাকা। তিনি ২০২২ সালে সর্বমোট ৬১ লাখ ৮০ হাজার ৬৪৫ টাকা সার্ভিস বেনিফিট নিয়েছেন যা ২০২১ সালে ছিল ৩০ লাখ ২৫ হাজার ৮০৬ টাকা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩, ২০২২, ২০২১, ২০২০ সালে কোনো লভ্যাংশ ঘোষণা করেনি ও ২০১৯ সালে ২ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে ।

বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট

বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট এর এমডি মোহাম্মদ রুকনুজ্জামান ২০২২ সালে সর্বসাকুল্যে ৫৯ লাখ ২৯ হাজার ৮৫০ টাকা বেতন ও সম্মানি নিয়েছেন যা ২০২১ সালে ছিল ৫৮ লাখ ৮৯ হাজার ৩৬২ টাকা। ২০২২ সালে বার্ষিক নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এমডির বেতন ভাতা সংক্রান্ত বিস্তারিত কোন তথ্য দেওয়া নেই।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩, ২০২২, ২০২১ সালে কোনো লভ্যাংশ ঘোষণা করেনি, ২০২০ সালে ১০ শতাংশ নগদ ও ২০১৯ সালে ৭ দশমিক ৫ শতাংশ নগদ ও ২ দশমিক ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে।

জিএসপি ফাইন্যান্স

জিএসপি ফাইন্যান্স এর এমডি মোহাম্মদ জিল্লুর রহিম চৌধুরী ২০২২ সালে পারিশ্রমিক পেয়েছেন ৪১ লাখ ২৫ হাজার টাকা, অন্যান্য সুবিধা বাবদ পেয়েছেন ৩ লাখ ২৫ হাজার টাকা। তিনি ২০২২ সালে সর্বমোট ৪৪ লাখ ৫০ হাজার টাকা সার্ভিস বেনিফিট নিয়েছেন যা ২০২১ সালে ছিল ৪৮ লাখ ২৫ হাজার টাকা ।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩, ২০২২, ২০২১ সালে কোনো লভ্যাংশ ঘোষণা করেনি, ২০২০ সালে ১০ শতাংশ স্টক ও ২০১৯ সালে ১০ দশমিক ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে।

ইন্টারন্যাশনাল লিজিং

ইন্টারন্যাশনাল লিজিং এর এমডি মো: মশিউর রহমান ২০২২ সালে পারিশ্রমিক পেয়েছেন ২৩ লাখ ৭৬ হাজার টাকা,অন্যান্য সুবিধা বাবদ পেয়েছেন ১৫ লাখ ৮৪ হাজার টাকা। তিনি ২০২২ সালে সর্বমোট ৩৯ লাখ ৬০ হাজার টাকা সার্ভিস বেনিফিট নিয়েছেন যা ২০২১ সালে ছিল ২৪ লাখ ৬৩ হাজার ৭১৪ টাকা ।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য কোনো লভ্যাংশ ঘোষণা করেনি।

প্রিমিয়ার লিজিং

প্রিমিয়ার লিজিং এর এমডি মো. ফজলুর রহমান ২০২২ সালে পারিশ্রমিক পেয়েছেন ৩৬ লাখ ৯৩ হাজার ৬৪ টাকা,অন্যান্য সুবিধা বাবদ পেয়েছেন ১ লাখ ৬৭ হাজার ২২৫ টাকা। তিনি ২০২২ সালে সর্বমোট ৩৯ লাখ ৬০ হাজার টাকা সার্ভিস বেনিফিট নিয়েছেন যা ২০২১ সালে ছিল ২৪ লাখ ৬৩ হাজার ৭১৪ টাকা ।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য কোনো লভ্যাংশ ঘোষণা করেনি।

এফএএস ফাইন্যান্স

এফএএস ফাইন্যান্স এর এমডি এএফ শাব্বির আহমদ ২০২২ সালে সর্বসাকুল্যে ৩৫ লাখ ৭৭ হাজার ৫০০ টাকা বেতন ও সম্মানি নিয়েছেন যা ২০২১ সালে ছিল ৪৯ লাখ ৪৯ হাজার ৬৭৭ টাকা। ২০২২ সালে বার্ষিক নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এমডির বেতন ভাতা সংক্রান্ত বিস্তারিত কোন তথ্য দেওয়া নেই।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য কোনো লভ্যাংশ ঘোষণা করেনি।

ইসলামিক ফাইন্যান্স

ইসলামিক ফাইন্যান্স এর এমডি মোহাম্মদ মোশারফ হোসেন ২০২২ সমাপ্ত অর্থবছরে মূল বেতন পেয়েছেন ১২ লাখ ১ হাজার ৬১৩ টাকা, অন্যান্য ভাতা পেয়েছেন ১৩ লাখ ২১ হাজার ৭৭৪ টাকা । তিনি ২০২২ সালে সর্বমোট ২৫ লাখ ২৩ হাজার ৩৮৭ টাকা সার্ভিস বেনিফিট নিয়েছেন যা ২০২১ সালে ছিল ২৭ লাখ ৩৯ হাজার ৮৬৩ টাকা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে কোনো লভ্যাংশ ঘোষণা করেনি, ২০২২ সালে ৫ শতাংশ নগদ, ২০২১ সালে ১০ দশমিক ৫০ শতাংশ নগদ, ২০২০ সালে ১০ শতাংশ নগদ ও ২০১৯ সালে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে

উল্লেখ্য, বাংলাদেশ ফাইন্যান্স, ফারইস্ট ফাইন্যান্স, ফার্স্ট ফাইন্যান্স, বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট, জিএসপি ফাইন্যান্স, ইন্টারন্যাশনাল লিজিং, প্রিমিয়ার লিজিং, এফএএস ফাইন্যান্স এবং ইসলামিক ফাইন্যান্স ৯ টি কোম্পানি ছাড়া ২০২২ সালে অন্য কোন কোম্পানি বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেনি। শুধু বাংলাদেশ ফাইন্যান্স ও ফার্স্ট ফাইন্যান্স ২০২৩ সালে এজিএম ঘোষণা করলেও তারা ডিভিডেন্ড দেয়নি। বর্তমানে বাকি লিজিং কোম্পানিগুলো লভ্যাংশ ঘোষণা না করেই ওই কোম্পানির এমডিরা প্রতিবছর মোটা অংকের বেতন ভাতা ঠিকই পেয়ে যাচ্ছেন। বিনিয়োগকারীদের স্বার্থরক্ষায়, এ খাতের সকল প্রতিষ্ঠানসমূহকে বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশনের আরো নজরদারী প্রয়োজন।