অভিবাসী শ্রমিকদের অধিকার আদায়ে নতুন ট্রেড ইউনিয়নের ঘোষণা

Posted on September 27, 2023

নিজস্ব প্রতিবেদক : ৬টি গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এবং একটি নারী গৃহকর্মী ইউনিয়ন একত্রিত হয়ে অভিবাসী শ্রমিকদের অধিকার আদায়ের লক্ষ্যে একটি নতুন ট্রেড ইউনিয়ন প্ল্যাটফর্ম গঠন করা হয়েছে।

বুধবার (২৭ সেপ্টেম্বর) ঢাকায় গুলশানের বেঙ্গল ব্লুবেরী হোটেলে একটি অনুষ্ঠান থেকে এ ট্রেড ইউনিয়ন প্ল্যাটফর্মটি ঘোষণা করা হয়। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সলিডারিটি সেন্টার বাংলাদেশের ডেপুটি কান্ট্রি প্রোগ্রাম ডিরেক্টর মনিকা হার্টসেল।

এতে জানানো হয়, এ নতুন ট্রেড ইউনিয়ন প্ল্যাটফর্মের নাম হবে অভিবাসী শ্রমিকদের জন্য ট্রেড ইউনিয়ন প্ল্যাটফর্ম। নতুন প্ল্যাটফর্মটি আগামী দুই বছর তার কার্যক্রম পরিচালনার জন্য ১১ সদস্যের একটি পরিচালনা পরিষদ নির্বাচন করেছে।

নতুন ট্রেড ইউনিয়ন প্লাটফর্মের প্রতিষ্ঠাতা সদস্য এবং বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক বাবুল আক্তার বলেন, আমরা অভিবাসী শ্রমিকদের অধিকারের কথা বিচ্ছিন্নভাবে বলে আসছিলাম। এখন থেকে আমরা তাদের অধিকারের কথা আরও বেশি বেশি করে বলব।

প্ল্যাটফর্মের অন্যান্য প্রতিষ্ঠাতা সদস্যরা হলেন বাংলাদেশ মুক্ত গার্মেন্টস শ্রমিক ইউনিয়ন ফেডারেশন, বাংলাদেশ বিপ্লবী গার্মেন্টস ওয়ারকারস ফেডারেশন, সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, গার্মেন্টস শ্রমিক সংহতি ফেডারেশন এবং জাতীয় গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়ন।

প্ল্যাটফর্মটিতে চারজন সহযোগী প্রতিষ্ঠাতা সদস্য রয়েছে যাদের ভোট দেওয়ার ক্ষমতা নেই। তারা হচ্ছে সলিডারিটি সেন্টার বাংলাদেশ, বাংলাদেশ সেন্টার ফর ওয়ার্কার্স সলিডারিটি, আওয়াজ ফাউন্ডেশন এবং বাংলাদেশি অভিবাসী মহিলা শ্রমিক
অ্যাসোসিয়েশন। প্ল্যাটফর্মটি এমন একটি পরিবেশ তৈরি করার জন্য কাজ করতে চায় যেখানে ন্যায্য এবং নিরাপদ অভিবাসন ঘটে।

প্ল্যাটফর্মটির লক্ষ্য দেশে এবং বিদেশে কাজ করা যাতে অভিবাসী শ্রমিকরা তাদের অধিকার আদায় করতে পারে এবং কোনো পরিস্থিতিতে বৈষম্যের শিকার না হয়।

সলিডারিটি সেন্টারের কান্ট্রি প্রোগ্রাম ডিরেক্টর একেএম নাসিম বলেন, উদ্যোগটি ভিন্ন কারণ এটি অভিবাসী শ্রমিকদের একটি ট্রেড ইউনিয়ন। এখন পর্যন্ত সুশীল সমাজের সংগঠনগুলো মূলত অভিবাসন সমস্যা নিয়ে কাজ করত।

ট্রেড ইউনিয়নের পরিচালনা পরিষদের গভর্নিং কাউন্সিলের সভাপতি নির্বাচিত হয়েছেন চন্দন কুমার দে এবং সদস্য সচিব লিলি গোমেজ।