বগুড়ার সারিয়াকান্দিতে যমুনা নদীতে পানি বৃদ্ধিতে আতংকে মানুষ

Posted on June 22, 2024

বগুড়া প্রতিনিধি: উজান থকে আসা ঢলে বগুড়া সারিয়াকান্দিতে যমুনার পানি বৃদ্ধি পাচ্ছে। এক দিনে দশমিক ৪২ সেন্টিসিটার বৃদ্ধি পেয়ে বীপদসীমার ১৭৩ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। গত ৫ দিনে ১ মিটার ৪৭ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়েছে। যমুনার পানি বৃদ্ধি পাওয়া অব্যাহত থাকায় সারিয়াকান্দির নদীর তীর ও চরাঞ্চলের মানুষ আতংকিত হয়ে পড়েছে। যমুনার পানির বীপদসীমা ১৬.২৫ মিটার। উজানে ভারি বৃষ্টিপাতের জন্য যমুনায় পানি বৃদ্ধি পাচ্ছে বলে জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ড উপ বিভাগীয় প্রকৗশলী হুমায়ন কবির।

তিনি জানান, গত ১৪ জুন থেকে বৃদ্ধি পাওয়া শুরু হয়। তখন পানির উচ্চতা ছিল ১৩.০৭ মিটার। ১৬ জুন থেকে পানির উচ্চতা হয় ১৩.৫৪ মিটার। গতকাল বুধবার সারিয়াকান্দিতে যমুনা নদীর পানির ১৪.৫২ মিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তাই গত কয়েকদিনে পানি ১ দশমিক ৪৭ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। এদিকে পানি বৃদ্ধি পাওয়ায় উপজেলার সারিয়াকান্দি সদর, কর্ণিবাড়ী, চালুয়াবাড়ী, কাজলাবোহাইল, হাটশেরপুর, কামালপুর, কুতুবপুর এবং চন্দনবাইশা ইউনিয়নের নিচু এলাকার নিম্নাঞ্চল প্লাবিত হতে শুরু করেছে।

এসব এলাকার বাসিন্দারা এখন বন্যার আতঙ্কে রয়েছেন। বগুড়া জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী (অতিঃ) সাখাওয়াত হোসেন বলেন, উজানে ভারি বৃষ্টিপাতের জন্য যমুনা নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। বৃষ্টিপাত কমে যাওয়ার পর ২ দিন পর্যন্ত পানি বাড়বে। এর পর বগুড়াতে বৃষ্টিপাত বৃদ্ধি পেলে যমুনার রুদ্র মূর্তি ধারণ করতে পারে।