আন্তর্জাতিক বাজারে আকরিক লোহার সরবরাহ মূল্য বেড়েছে

Posted on January 11, 2023

অর্থ-বাণিজ্য ডেস্ক : আন্তর্জাতিক বাজারে আকরিক লোহার সরবরাহ মূল্য বেড়েছে। চীনের বিভিন্ন অঞ্চলে করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় দেশটির শিল্প-কারখানায় উৎপাদন কমার আশঙ্কা করা হচ্ছে। এতে শক্ত ধাতুটির দাম ঊর্ধ্বমুখী হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিজনেস রেকর্ডারের এক প্রতিবেদনে বলা হয়, বিশ্বের শীর্ষ ইস্পাত উৎপাদক চীন। কঠিন ধাতুটির মূল উপকরণ লৌহ আকরিক।

দেশটির দালিয়ান কম্মোডিটি এক্সচেঞ্জে সবচেয়ে বেশি ব্যবসা করা আগামী মে মাসের আকরিক লোহার চুক্তি মূল্য বেড়েছে ১.৮ শতাংশ। প্রতি টনের দর স্থির হয়েছে ৮৪৪ ইউয়ান বা ১২৪.৭৫ ডলারে।

অন্যদিকে সিঙ্গাপুর এক্সচেঞ্জে ইস্পাত তৈরির উপাদানের বেঞ্চমার্কের আসছে ফেব্রুয়ারির চুক্তি মূল্য বৃদ্ধি পেয়েছে ২.৫ শতাংশ। টনপ্রতি যার দাম নিষ্পত্তি হয়েছে ১১৯.৯৫ ডলারে। গত জুনের পর যা সর্বোচ্চ।

সম্প্রতি আকরিক লোহার দাম নিয়ন্ত্রণ এবং বাজারে কারসাজির গুঞ্জন দমন করার প্রতিশ্রুতি দিয়েছেন রাষ্ট্রীয় পরিকল্পনাকারী। ফলে ইতিবাচক কিছু দেখছেন ব্যবসায়ীরা।

ক্রেতাদের উদ্দেশে লেখা এক নোটে সিনোস্টিল ফিউচার্সের বিশ্লেষকরা বলেন, পরবর্তী সময়ে উল্লেখযোগ্য নিয়ন্ত্রণমূলক পদক্ষেপ নেয়া হয় কিনা, আপাতত সেদিকে নজর রাখতে হবে আমাদের।