আগস্টে ঋণে ১২ আর্থিক প্রতিষ্ঠান ১০ শতাংশের বেশি সুদ নিয়েছে

Posted on September 26, 2023

অর্থ-বাণিজ্য ডেস্ক : চলতি বছরের আগস্ট মাসে ঋণে ১০ শতাংশের বেশি সুদ নিয়েছে ১২ আর্থিক প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠান ঋণে সর্বোচ্চ ১২.১৩ শতাংশ সুদ নিতে পারে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, আগস্টে আর্থিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে ঋণে সবচেয়ে বেশি সুদ নিয়েছে বাংলাদেশ ফাইন্যান্স লিমিটেড ও লঙ্কা অ্যালায়েন্স ফাইন্যান্স লিমিটেড। এ মাসে প্রতিষ্ঠান দুটি সুদ নিয়েছে ১১.০৬ শতাংশ করে। এছাড়া ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট ১১.০৩ শতাংশ, স্ট্র্যাটেজিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেড ১১.০১ শতাংশ, মেরিডিয়ান ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট ১০.৯২ শতাংশ সুদ নিয়েছে।

এদিকে ঋণে আভিভা ফাইন্যান্স ১০.৭৬ শতাংশ, বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট ১০.৪৪ শতাংশ, লংকাবাংলা ফাইন্যান্স ১০.৩২ শতাংশ, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস ১০.৩০ শতাংশ, হজ ফাইন্যান্স কোম্পানি ১০. ২৯ শতাংশ এবং ফিনিক্স ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস ১০.২৫ শতাংশ সুদ নিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেন, অনেক দুর্বল প্রতিষ্ঠান ঝুঁকি সত্ত্বেও বেশি সুদে আমানত নিয়ে কম সুদে ঋণ দেয়। এ জন্য সুদহার নির্ধারণ করে দেওয়া হয়েছে।

এর আগে দেশের ব্যাংকগুলোর মতো আর্থিক প্রতিষ্ঠানের সুদহারও নির্ধারণ করে দেয় বাংলাদেশ ব্যাংক। এর ফলে আর্থিক প্রতিষ্ঠানগুলো সর্বোচ্চ ৯.১৩ শতাংশ সুদে আমানত নিতে পারে। আর তাদের ঋণে সর্বোচ্চ সুদহার ১২.১৩ শতাংশ।

এ ছাড়া অতিক্ষুদ্র, ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্প (সিএমএসএমই) এবং ভোক্তা ঋণের আওতাধীন ব্যক্তিগত ঋণ ও গাড়ি ক্রয় ঋণে আরও ১ শতাংশ তদারকি মাশুল যুক্ত করা যায়। ফলে এসব ঋণে সুদহার সর্বোচ্চ ১৩.১৩ শতাংশ।

এর আগে ২০২০ সালের এপ্রিলে ব্যাংকঋণের সুদহার সর্বোচ্চ ৯ শতাংশ নির্ধারণ করে দেয় বাংলাদেশ ব্যাংক। এরপর আর্থিক প্রতিষ্ঠানগুলোর সুদহার সর্বোচ্চ ১১ শতাংশ নির্দিষ্ট করে দেওয়া হয়।

এরপর চলতি ২০২৩-২৪ অর্থবছরের শুরু থেকে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ঋণে বেঁধে দেওয়া ৯ শতাংশের সীমা তুলে নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর বিপরীতে ইন্টারেস্ট রেট করিডরের মাধ্যমে ঋণের নতুন সুদহার নির্ধারণ করা হয়। এমন পরিস্থিতিতে ব্যাংকগুলো ইন্টারেস্ট রেট করিডর কীভাবে বাস্তবায়ন করছে সে সম্পর্কে সম্প্রতি জানতে চেয়েছিলো আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।