বুধবার থেকে সেন্টমার্টিন নৌ-রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু

Posted on September 26, 2023

মোহাম্মদ রিদুয়ান হাফিজ, কক্সবাজার প্রতিনিধি: দীর্ঘ ৬ মাস পর বুধবার (২৭ সেপ্টেম্বর) বিশ্ব পর্যটন দিবসে কক্সবাজারের টেকনাফ-সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু হচ্ছে।

এ উপলক্ষ্যে মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর ) সকাল ১০টার দিকে কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক মো: নাসিম আহমদের নেতৃত্বে একটি পর্যবেক্ষণদল ‘বার আউলিয়া’ নামক জাহাজে করে টেকনাফের দমদমিয়া জেটিঘাট থেকে সেন্টমার্টিনের উদ্দেশ্যে ছেড়ে গেছে।

পর্যবেক্ষণদলের নেতৃত্বে থাকা অতিরিক্ত জেলা প্রশাসক মো: নাসিম আহমেদ বলেন, ”বিশ্ব পর্যটন দিবস উপলক্ষ্যে কক্সবাজারে ৭ দিন ব্যাপি বর্ণাঢ্য আয়োজন রয়েছে। এরই অংশ হিসাবে বুধবার ২৭ সেপ্টেম্বর থেকে সেন্টমার্টিন নৌ-রুটে পর্যটকবাহী জাহাজ চলাচলের অনুমতি দেয়া হয়েছে। মঙ্গলবার জেলা প্রশাসনের একটি দল পর্যবেক্ষণ করার জন্য সেন্টমার্টিনে যাত্রা করেছি। পর্যবেক্ষণ দলটি উভয়পাড়ের জেটিঘাট, নাফনদীর নাব্যতাসহ নানা বিষয়ে উপযোগী কিনা খতিয়ে দেখেছি।”

এর আগে চলতি বছরের ২১ মার্চের পর জাহাজ চলাচল বন্ধ হয়ে যায়। পরে চলতি মাসের ২৭ সেপ্টেম্বর জাহাজ চলাচলের অনুমতি দেয় জেলা প্রশাসন।

পর্যবেক্ষণ দলে থাকা কক্সবাজার ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন (টুয়াক) এর সিনিয়র সহ সভাপতি হোসাইনুল ইসলাম বাহাদুর বলেন, ‘নাফ নদীর নাব্য-সংকট ও নদীতে একাধিক বালুচর জেগে ওঠার অজুহাতে গত বছর পর্যটন মৌসুমের শুরু থেকে টেকনাফ-সেন্টমার্টিন নৌ-পথে জাহাজ চলাচল বন্ধ ছিল। কিন্তু, এবছর যথা সময়ে জাহাজ চলাচলের অনুমতি পাওয়ায় মহান আল্লাহর কাছে শুকরিয়া। পাশাপাশি কক্সবাজার জেলা প্রশাসনকে ধন্যবাদ জানাচ্ছি।’

পর্যবেক্ষণ দলে রয়েছেন, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহবুবউল করিম, টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আদনান চৌধুরী, বিচ ম্যানেজমেন্ট কমিটির সদস্য সচিব রায়হান উদ্দিন আহমেদ, পর্যটন উদ্যোক্তা তৌহিদুল ইসলাম তোহা, ট্যুর অপারেটর ওনার্স এসোসিয়েশনের সভাপতি রেজাউল করিম রেজা, সহ সভাপতি মিল্কি, ট্যুরিস্ট পুলিশ সহ প্রশাসন কর্মকর্তা ও পর্যটন সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ।

এই মৌসুমের প্রথম দিনেই প্রায় ৭০ শতাংশ টিকেট বিক্রয় হয়েছে বলে জানান পর্যটন কর্পোরেশনের ব্যবস্থাপক রায়হান উদ্দিন আহমেদ। তবে অনলাইনে রেজিষ্ট্রেশনের মাধ্যমে টিকেট ক্রয় বিক্রয়ের কথা থাকলেও প্রথমদিনে অতীতের ন্যায় টিকেট কেনাবেচা হয়েছে বলে জানান পর্যটন সংশ্লিষ্টরা।

জেলা প্রশাসনের পর্যবেক্ষণ দল নিয়ে বার আউলিয়া জাহাজটি বেলা ১২টায় কোনো ত্রুটি ছাড়াই সেন্টমার্টিন ঘাটে পৌছায়।