দেশের প্রতিটি সড়ক হোক নিরাপদ

Posted on March 3, 2017

প্রায় প্রতিদিনই দুর্ঘটনায় প্রাণ হারাচ্ছে এবং আহত হয়ে পঙ্গুত্ব বরণ করছে মানুষ। সড়ক দুর্ঘটনায় বাংলাদেশে প্রতিদিন কত লোক প্রাণ হারান বা জখম হন, সেই পরিসংখ্যান শিউড়ে ওঠার মতো। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বা বুয়েটের দুর্ঘটনা গবেষণা প্রতিষ্ঠান এআরআই-এর হিসেবে গত দশ বছরে বাংলাদেশে ২৯ হাজার ৪৩২টি দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে প্রায় ২৬ হাজার ৬৮৬ জন। এসব দুর্ঘটনায় আহত হয়েছেন ২১ হাজার ৫৪৮ জন।

এ সকল দুর্ঘটনায় চালকের যেমন ভুল আছে, তেমনি বিআরটিএ-এর যথাযথ মনিটরিং ব্যবস্থা না থাকা, সড়ক নির্মাণকারী প্রতিষ্ঠানের গাফিলতি এবং আইন প্রয়োগকারী সংস্থার কার্যকরি পদক্ষেপ না নেয়াকে দায়ি করেন বিষেজ্ঞরা। তবে সবকিছুর ওপরে রয়েছে চালকদের ভেতর অসুস্থ প্রতিযোগিতা।

বাংলাদেশে সড়ক দুর্ঘটনা মৃত্যুর জন্য সম্প্রতি দুজন চালককে সাজা দেয়ার পর পরিবহন শ্রমিকরা ধর্মঘট ডাকে। এতে ব্যাপক ভোগান্তি হয় সারা দেশের মানুষের। তারেক মাসুদের দুর্ঘটনার বিষয়টিকে সামনে এনে তারা বলছেন এজন্য শুধু চালককে সাজা দেয়াটাও শ্রমিকরা মানতে পারেনি।

বাংলাদেশে প্রচলিত আইন অনুযায়ী সড়ক দুর্ঘটনায় সর্বোচ্চ সাজা তিন বছর কারাদণ্ড। পাশ্ববর্তী দেশ ভারতে এ শাস্তি দুবছর। আর যুক্তরাজ্যে সর্বোচ্চ সাজার মেয়াদ ১৪ বছর পর্যন্ত। কিন্তু আমাদের দেশে সড়ক দুর্ঘটনার মামলায় দৃষ্টান্তমূলক শাস্তির নজির খুবই কম। দৃষ্টান্তমূলক শাস্তি হলে মানুষ একই ভুলের পুনরাবৃত্তি করেনা।"

প্রতিনিয়ত দুর্ঘটনা এবং বিপুল সংখ্যক মানুষের প্রাণহানির পরও বাংলাদেশে সড়ক নিরাপত্তায় কার্যকর উদ্যোগে ঘাটতি রয়ে গেছে। আমরা প্রত্যাশা, সকল ঘাটতি কাটিয়ে দেশের প্রতিটি সড়ক হোক নিরাপদ।