মাঠ পর্যায়ে সরকার নির্ধারিত মূল্যে আলু বিক্রি শুরু

Posted on September 22, 2023

অর্থ-বাণিজ্য: আলুর বাজারে কয়েক দফা মূল্য বৃদ্ধি নিয়ে চলমান অস্থিরতা ঠেকাতে সম্প্রতি পাইকারি ও খুচরা পর্যায়ে আলুর দাম নির্ধারণ করে দিয়েছে সরকার। মাঠ পর্যায়ে সেই নির্দেশনা বাস্তবায়নে এবার মুন্সিগঞ্জে পাইকারি ও খুচরা বাজারে ট্রাকে করে আলু বিক্রির ব্যবস্থা করেছেন স্থানীয় প্রশাসন।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৫টায় ট্রাকে করে মুন্সিগঞ্জের বিভিন্ন এলাকায় সরকার নির্ধারিত মূল্যে আলু বিক্রির এ কার্যক্রম উদ্বোধন করেন জেলা প্রশাসক আবু জাফর রিপন। এ সময় আলু ব্যবসায়ী ও স্থানীয় প্রশাসনের উপস্থিতি ছিলেন।

এ সময় সাধারণ ভোক্তাদের কাছে ৩৬ টাকা প্রতি কেজি দরে ট্রাকে করে বিক্রি করা হয় আলু। এতে ৫ কেজি ওজনের একটি প্যাকেটের দাম পড়ে ১৮০ টাকা। ফলে প্রয়োজন অনুযায়ী যার যতটুকু দরকার ততটুকু ক্রয় করেন ক্রেতারা। এ সময় নির্ধারিত মূল্যে আলু কিনতে পেরে সন্তুষ্টি জানিয়েছেন ক্রেতারা। 

জেলা প্রশাসক জানান, প্রথম ধাপে দশটি ট্রাকে করে প্রতিদিন জেলার বিভিন্নস্থানে সরকার নির্ধারিত দামে বিক্রি হবে আলু। চাহিদা বৃদ্ধি পেলে বাড়ানো হবে খোলাবাজারে আলু বিক্রির ট্রাকের সংখ্যা।

তিনি আরও বলেন, নানারকম উদ্যোগ নিয়ে মাঠ পর্যায়ে সরকারের বেঁধে দেয়া দামে পাইকারি ও খুচরা বাজারে আলু বিক্রির চেষ্টা চালিয়ে সহজেই পরিস্থিতি নিয়ন্ত্রণের আনতে না পারায় এবার ট্রাকে করে খোলা বাজারে সাধারণ ক্রেতাদের কাছে আলু বিক্রির সিদ্ধান্ত নেয়া হয়েছে। যেহেতু এত কিছুর পরেও খুচরা বাজারে নির্দেশনা অমান্য করে এখনো ৪৫ থেকে ৫০ টাকা কেজি দরে আলু বিক্রি হচ্ছে। তাই ট্রাকে করে খোলা বাজারে আলু বিক্রি করা হলে শীঘ্রই নিয়ন্ত্রণে আসবে।

তিনি আরও জানান, খোলা বাজারে ট্রাক থেকে আলু কিনলে সাধারণ ক্রেতাদের প্রতি কেজি আলুতে লাভ হবে অন্তত ৮ থেকে ১০ টাকা, আশা করি শীঘ্রই এর চাহিদা বাড়বে। আর আলুর বাজারের এই অস্থিতিশীল পরিস্থিতিও নিয়ন্ত্রণে আসবে।

জেলা আলু চাষী ও ব্যবসায়ী কল্যাণ সমিতির পক্ষ থেকে সরকার নির্ধারিত মূল্যে এখন থেকে ৩৬ টাকা কেজিতে ট্রাকে করে খোলা বাজারে আলু বিক্রির কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানান জেলা আলু ব্যবসায়ী সমিতির সভাপতি মো. দেলোয়ার হোসেন।

তিনি বলেন, সরকার যেহেতু একটি নির্ধারিত মূল্য বেঁধে দিয়েছে তাই নিয়ম মেনে খুচরা বাজারে যাতে অতিরিক্ত মূল্যে আলু বিক্রি না হয়, তাই ট্রাকে করে খোলা বাজারে মুন্সিগঞ্জ জেলা প্রশাসনের তত্ত্বাবধানে আলু বিক্রি শুরু করেছি আমরা। পাইকারি ব্যবসায়ীরা এতে প্রতি কেজি ৩৬ টাকা দরে সাধারণ ক্রেতাদের চাহিদা অনুযায়ী যার যতটুকু প্রয়োজন আলু কিনতে পারবে আমাদের কাছ থেকে।

এদিকে জেলা আলু ব্যবসায়ী সমিতি সাধারণ সম্পাদক মো. বাসেদ মোল্লা বলেন, প্রতিদিন গড়ে অন্তত ১০টি ট্রাকে ৪০ মেট্রিক টন আলু বিক্রি করা হবে। চাহিদা বৃদ্ধি পেলে সরকার নির্ধারিত দামের চেয়েও বাজার মূল্য আরও কমিয়ে নিয়ে আসা হবে। এ ব্যাপারে ব্যবসায়ীদের সার্বিক সহযোগিতার কথা জানিয়েছে জেলা প্রশাসন ফলে নির্দেশনা মেনেই ট্রাকে করে খোলা বাজারে চলবে আলু বিক্রির এই কার্যক্রম।

এ সময় জেলা ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর এর সহকারী পরিচালক আব্দুস সালাম, পঞ্চসার ইউনিয়ন চেয়ারম্যান, গোলাম মোস্তফা ও স্থানীয় আলু ব্যবসায়ী সহ বিভিন্ন হিমাগার মালিকরা।

কর্পোরেট সংবাদ/এএইচ