ভারতের আইনসভায় নারীদের জন্য এক-তৃতীয়াংশ আসন সংরক্ষণের বিল পাস

Posted on September 22, 2023

আন্তর্জাতিক ডেস্ক: রাজনীতিতে নারীদের অংশগ্রহণ বাড়াতে সংসদের নিম্নকক্ষ লোকসভা এবং বিভিন্ন রাজ্যের বিধানসভায় নারীদের জন্য এক-তৃতীয়াংশ আসন সংরক্ষণের বিধান রেখে ভারতের আইনসভায় বিল পাস হয়েছে। বৃহস্পতিবার (২১ সেপ্টম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন’র প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার গত মঙ্গলবার আইনসভায় এক বিশেষ অধিবেশনে বিলটি উত্থাপন করে। বিলটিতে বিরোধী দলগুলোর নেতারাও সমর্থন দেন। পার্লামেন্টের ৪৫০ জনেরও বেশি সদস্য বিলটির সমর্থনে এবং দুজন বিরুদ্ধে মত দেন।

পার্লামেন্টের ৮০ জন সদস্য অনুপস্থিত ছিলেন। এখন বিলটি আইনসভার উচ্চকক্ষ রাজ্যসভা ও রাজ্যের বিধানসভাগুলোতে অনুমোদনের প্রয়োজন হবে। লোকসভার স্পিকার ওম বিড়লা বলেন, আইনসভার দুই-তৃতীয়াংশেরও বেশি সদস্যের বেশি ভোটে বিলটি সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে।

নারীদের জন্য সংরক্ষিত আসনের বিষয়ে দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসা দেশটির সাবেক আইন প্রণেতা নাজমা হেপতুল্লাহ বলেন, ‘এটি রাজনৈতিক ক্ষেত্রে নারীর সমান অধিকার প্রতিষ্ঠায় দীর্ঘ ও ক্লান্তিদায়ক এক যাত্রা ছিল।

বিলটি সর্বপ্রথম ১৯৯৬ সালে আইনসভায় উত্থাপন করা হয়েছিল। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, এই বিল নারীদের প্রতি সম্মান প্রদর্শনের একটি চিহ্ন এবং এটি নতুন একটি যুগের সূচনা।

কর্পোরেট সংবাদ/এএইচ