সারাদেশ-টুকিটাকি

কাউয়াদীঘি হাওর থেকে পাখি শিকারের ১৬ জাল জব্দ

তিমির বনিক, মৌলভীবাজার প্রতিনিধি: মৌলভীবাজারে কাউয়াদীঘি হাওরাঞ্চল থেকে পাখি শিকারের উদ্দেশ্যে পেতে রাখা ১৬টি জাল উদ্ধার করা হয়েছে। গতকাল বুধবার বন বিভাগের বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ দিনব্যাপী অভিযান চালিয়ে হাওরের মৌলভীবাজার সদর উপজেলার বিভিন্ন স্থান থেকে এ জাল উদ্ধার করে।

বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ সূত্রের বরাত দিয়ে জানা গেছে, একশ্রেণির লোক পরিযায়ী পাখি শিকারের উদ্দেশ্যে কাওয়াদীঘি হাওরের বিভিন্ন স্থানে জাল পেতে রেখেছে। রাতে পরিযায়ী পাখি এক স্থান থেকে অন্য স্থানে উড়ে যাওয়ার সময় এসব জালে আটকে মারা পড়ছে। এসব জাল জব্দ করার লক্ষ্যে বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ বুধবার সকাল ১০টা থেকে র‍্যাবের সহযোগিতায় কাউয়াদীঘি হাওরে অভিযানে নামে। সন্ধ্যা পর্যন্ত এ অভিযান চালানো হয়।

অভিযানের সময় হাওরের কাগজি বাড়ি, বইচা বিল, বড়কাপন এলাকার মান্দার বনসহ বিভিন্ন স্থান থেকে পাখি শিকারের ১৬টি জাল উদ্ধার করা হয়েছে। জব্দ করা জালের পরিমাণ ৭ হাজার ২০০ বর্গমিটার। অবৈধভাবে বন্য প্রাণী সংরক্ষণে বন বিভাগ তৎপর রয়েছে। অভিযান ও অভিযোগের প্রেক্ষিতে জানা যায়, শীতের মৌসুমে পাখিরা হাওরে আসা এসব অথিতি পাখি নিধনে দুস্কৃতিকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

আরো খবর »

বেলকুচিতে সাংবাদিককে প্রকাশ্যে প্রাণনাশের হুমকি, থানায় জিডি

উজ্জ্বল হোসাইন

সিরাজগঞ্জে নিয়ম মেনে চলছে না ইট ভাটা, দেদারসে পুড়ছে কাঠ

উজ্জ্বল হোসাইন

শার্শায় নানান আয়োজনে জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত

উজ্জ্বল হোসাইন