অর্থ-বাণিজ্য

পাইকারি পর্যায়ে বাড়লো বিদ্যুতের দাম, ডিসেম্বর থেকে কার্যকর

অর্থ-বাণিজ্য ডেস্ক : পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বাড়িয়েছে সরকার। এত বিদ্যুতের পাইকারি দাম বাড়লো ১৯ দশমিক ৯২ শতাংশ। ইউনিট প্রতি ৫ টাকা ১৭ পয়সা থেকে বেড়ে ৬ টাকা ২০ পয়সা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন-বিইআরসি। আগামী ডিসেম্বর থেকেই নতুন এই মূল্য কার্যকর হবে। পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত এই দাম বহাল থাকবে।

সোমবার (২১ নভেম্বর) দুপুরে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান আবদুল জলিল এ ঘোষণা দেন।

কমিশন জানিয়েছে, এই দাম পুনর্নির্ধারণের ক্ষেত্রে ভর্তুকি ধরা হয়েছে ১৭ হাজার কোটি টাকা। অর্থাৎ দাম বাড়ানোর পরও বিদ্যুতের উৎপাদন পর্যায়ে ভর্তুকি ১৭ হাজার কোটি টাকা ভর্তুকি দেবে সরকার।

জানা গেছে, এই দাম বৃদ্ধির ফলে এখনই গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ছে না। তবে নতুন দাম বিবেচনায় শিগগিরই বিতরণ কোম্পানিগুলো কমিশনের কাছে দাম বাড়ানোর প্রস্তাব দেবে।

এ সময় কমিশনের চেয়ারম্যান আব্দুল জলিল, সদস্য আবু ফারুক, সদস্য মকবুল ই ইলাহী, সদস্য বজলুর রহমানসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বর্তমান চলমান সংকটে বিদ্যুতের দাম বাড়ায় সব ধরনের পণ্যের দাম আরেক দফা বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। এতে করে জনগণের জীবনে দুর্গতি নেমে আসবে। এদিকে, গ্রাহক পর্যায়েও দাম বাড়ানোর লক্ষ্যে প্রস্তাব তৈরি করছে বিতরণ কোম্পানিগুলো।

চলতি বছরের ১২ জানুয়ারি বিইআরসির কাছে পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানোর আবেদন করেছিল বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। পিডিবির আবেদনকে অযৌক্তিক ব্যাখ্যা করে সে সময় তা নাকচ করে দেয় বিইআরসি।

এর এক মাস পরই দাম বাড়ানোর কিছু যৌক্তিক কারণ তুলে ধরে পুনরায় আপিল করে পিডিবি। পিডিবির আপিলের ওপর গণশুনানি করে গত ১৩ অক্টোবর দাম না বাড়ানোর ঘোষণা দেয় কমিশন।

উল্লেখ্য, ২০২০ সালে ২৭ ফেব্রুয়ারি সর্বশেষ বিদ্যুতের দাম বাড়ানো হয়। তিন (পাইকারি, খুচরা ও সঞ্চালন) পর্যায়ে তখন বিদ্যুতের দাম বাড়ানো হয়। গ্রাহক পর্যায়ে (খুচরা) প্রতি ইউনিট ৭ টাকা ১৩ পয়সা, পাইকারিতে প্রতি ইউনিট ৫ টাকা ১৭ পয়সা করা হয়।

আরো খবর »

জুনের পর ডিজেলে বিদ্যুৎ উৎপাদন নয়: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

উজ্জ্বল হোসাইন

বাংলাদেশের নৌপরিবহন খাতে সহযোগিতার আগ্রহ ব্রিটেনের

উজ্জ্বল হোসাইন

পোশাক রপ্তানিতে ভিয়েতনামকে টপকে ফের দ্বিতীয় অবস্থানে বাংলাদেশ

উজ্জ্বল হোসাইন