সাতক্ষীরায় ৩শ বছরের ঐতিহ্যবাহী গুড় পুকুর মেলার উদ্বোধন

Posted on September 21, 2023

শহীদুজ্জামান শিমুল, সাতক্ষীরা প্রতিনিধি : সাতক্ষীরায় প্রায় ৩শ বছরের ঐতিহ্যবাহী গুড় পুকুরের মেলার শুভ উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সকালে জেলা প্রশাসন ও পৌরসভার আয়োজনে সাতক্ষীরা শহরের শহীদ আব্দুর রাজ্জাক পার্কে গুড় পুকুরের মেলা উদযাপন কমিটির চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. মানিক সিকদারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে ফিতা কেটে ২০ দিন ব্যাপী এ মেলার উদ্বোধন করেন সাতক্ষীরা পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র কাজী ফিরোজ হাসান।

এ সময় উপস্থিত ছিলেন, সাতক্ষীরা পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা মো. নাজিম উদ্দীন, প্যানেল মেয়র-২ শেখ আনোয়ার হোসেন মিলন, পৌর নির্বাহী কর্মকর্তা লিয়াকত আলী, পৌর নির্বাহী প্রকৌশলী নাজমুল করিম, পৌর কাউন্সিলর শেখ শফিক উদ দৌলা সাগর, শেখ মারুফ আহম্মেদ, আইনুল ইসলাম নান্টা, মহিলা কাউন্সিলর নুর জাহান বেগম নুরী, অনিমা রাণী মন্ডল, পৌর সমাজ উন্নয়ন কর্মকর্তা মো. জিয়াউর রহমান প্রমুখ।

এবার মেলায় থাকছে প্রায় ৩০০ টি মতো বিভিন্ন পণ্যের দোকান। এ ছাড়া রয়েছে নাগর দোলা, ঘোড়ার গাড়ি, লৌহজাতদ্রব্য, বাঁশ ও বেত পণ্যের দোকানসহ বিভিন্ন প্রকার মিষ্টির দোকান।

উলেখ্য : প্রায় তিনশ বছর আগে ভাদ্র মাসের শেষ দিনে বিশ্ব কর্মা ও মনসা পূজা উপলক্ষে পলাশপোল গুড় পুকুর পাড়ের প্রাচীন বট বৃক্ষকের তলায় এই মেলা শুরু হয় সেখান থেকে বাড়তে থাকে এই মেলার পরিধি। মাস ব্যাপী শহর জুড়ে থাকতো মেলার উৎসব আমেজ। গ্রাম বাংলার ঐতিহ্য উঠে আসতো এই মেলার মাধ্যমে। দেশের বিভিন্ন স্থান থেকে ব্যবসায়ী আসতো দোকান নিয়ে। মেলায় পরিবার পরিজন নিয়ে আসতো ঘুরতে এবং কেনাকাটা করতে। শহরের বিভিন্ন প্রান্তজুড়ে বসে শত শত দোকানপাট। গ্রামীণ লোকজ ঐতিহ্যের পসরা সাজিয়ে চলতো বেচাকেনা।

কিন্তু ২০০২ সালের ২৮ সেপ্টেম্বর এ মেলা চলাকালীন সময়ে সার্কেস প্যান্ডেলে ও সিনেমা হলে ভয়াবহ সিরিজ বোমা হামলার ঘটনার পর থেকে কয়েক বছর মেলা বন্ধ ছিল।

এরপর ২০১১ সাল থেকে আবারও জেলা প্রসাশন ও পৌরসভার আয়োজনে সীমিত পরিসরে নিদিষ্ট স্থানে শহরের শহীদ আব্দুর রাজ্জাক পার্কে ফের চালু হয় মেলাটি। তবে মেলার সেই প্রাণময় দিনগুলো আগের মতন এখন আর নাই।