৪ কোটি ডিম আমদানির অনুমতি বাণিজ্য মন্ত্রণালয়ের

Posted on September 18, 2023

কর্পোরেট সংবাদ ডেস্ক: যে কোন দেশ থেকে আপাতত চার কোটি ডিম আমদানির অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। চারটি ভিন্ন ভিন্ন প্রতিষ্ঠানকে এই অনুমতি দেয়া হয়েছে।  সোমবার (১৮ সেপ্টেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ এ তথ্য নিশ্চিত করেছেন।

অনুমোদন পাওয়া প্রতিষ্ঠানগুলো হলো– মেসার্স মীম এন্টারপ্রাইজ, প্রাইম এনার্জি ইম্পোর্টার্স অ্যান্ড সাপ্লাইয়ার্স, টাইগার ট্রেডিং, অর্নব ট্রেডিং লিমিটেড। প্রতিটি প্রতিষ্ঠানকে এক কোটি করে মোট ৪ কোটি ডিম আমদানির অনুমতি দিয়েছে সরকার।

বাণিজ্য সচিব বলেন, দেশে একদিনে ডিমের চাহিদা চার কোটি। মাত্র এক দিনের চাহিদার সমপরিমাণ ডিম আমদানির অনুমতি দেয়া হয়েছে।সরকার দেশিও ডিম ব্যবসায়ীদের পাশে থাকতে চায়। কিন্তু কেউ সুযোগ নিয়ে দাম বাড়ালে বা যৌক্তিক মূল্য নির্ধারণ না করলে প্রয়োজনে আরও ডিম আমদানির অনুমতি দেয়া হবে।

এদিকে গত ১৪ সেপ্টেম্বর নিত্যপ্রয়োজনীয় আমিষের দাম বাড়ার মধ্যে খুচরা পর্যায়ে ডিমের দাম ১২ টাকা নির্ধারণ করে সরকার। তবে সরকারের বেঁধে দেওয়া দামের প্রভাব পড়েনি রাজধানীর কাঁচাবাজারে।

মন্ত্রীর ঘোষণার পর প্রতিক্রয়ায় ব্যবসায়ী ও পোল্ট্রি খাত সংশ্লিষ্টরা বলেন, ডিমের দাম নির্ধারণের সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাই। তবে এ দামে বিক্রি করতে হলে খামারিদের উৎপাদন খরচ, পাইকারি, আড়তদার এবং খুচরা ব্যবসায়ীরা কে কত লাভে বিক্রি করবে তা নির্ধারণ করা উচিত ছিল।

ডিমের দাম নির্ধারণকে স্বাগত জানালেও আমদানির সিদ্ধান্তের বিরোধিতা করেন এ খাতের ব্যবসায়ীরা। তারা বলেন, ডিম আমদানি করলে এ শিল্প ধ্বংস হয়ে যাবে। পরে আরও বেশি দামে ডিম খেতে হবে।

কর্পোরেট সংবাদ/এএইচ