১৫০ দেশে চালু হলো ‘হোয়াটসঅ্যাপ চ্যানেল’

Posted on September 17, 2023

তথ্য-প্রযুক্তি ডেস্ক: বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপে নতুন ফিচার যোগ করেছে মেটা। ‘হোয়াটসঅ্যাপ চ্যানেল’ নামের এই ফিচারের মাধ্যমে পছন্দের ব্যক্তি-প্রতিষ্ঠানের চ্যানেল যেমন খুঁজে পাওয়া যাবে, তেমনি খোলা যাবে নিজেরও চ্যানেলও। গত জুনে প্রাথমিকভাবে কয়েকটি দেশে চালু হওয়ার পর, এটি এখন মিলছে বাংলাদেশসহ ১৫০টি দেশে।

মেটার বরাত দিয়ে প্রযুক্তিভিত্তিক চীনা সংবাদমাধ্যম গিজচায়না এক প্রতিবেদনে জানিয়েছে, আইওএস ও অ্যানড্রয়েড ফোনে ‘আপডেট’ নামে নতুন ট্যাবে ‘হোয়াটসঅ্যাপ চ্যানেল’ নামের এই ফিচার মিলবে। যেখানে চ্যানেল ফিচারের সঙ্গে হোয়াটঅ্যাপের স্ট্যাটাস মেসেজও দেখা যাবে।

প্রতিবেদনে বলা হয়, দেশের ভিত্তিতে বাছাই করা চ্যানেলের তালিকা দেখতে পারবেন ব্যবহারকারীরা। এছাড়া ফলোয়ার সংখ্যা ও সক্রিয়তার ওপর ভিত্তি করে জনপ্রিয় চ্যানেলও দেখা যাবে। ভ্যালিড ইনভাইট লিংক থাকলেই কেবল ব্যবহারকারী কাঙ্ক্ষিত হোয়াটসঅ্যাপ চ্যানেলে যুক্ত হতে পারবেন।

তবে প্রাইভেসি বা ব্যক্তির গোপনীয়তা রক্ষার্থে চ্যানেল সদস্যদের ফোন নম্বর গোপন রাখবে হোয়াটসঅ্যাপ। চ্যানেলে কতজন বা কারা যুক্ত আছেন, তা-ও অন্য সদস্যরা দেখতে পারবেন না।

হোয়াটসঅ্যাপের অফিশিয়াল চ্যানেলে যুক্ত হয়ে এই ফিচার সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যাবে।