ডিএসই’র নতুন এমডি তারিকুজ্জামানের যাত্রা শুরু

Posted on September 17, 2023

নিজস্ব প্রতিবেদক: প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে ড. এটিএম তারিকুজ্জামান নিজ পদে যোগ দিয়েছেন আজ। ডিমিউচুয়ালাইজেশনের পর তিনি হবেন ডিএসই’র পঞ্চম এমডি। গত ৮ আগস্ট ডিএসইর নতুন এমডি নিয়োগের বিষয়টি অনুমোদন করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ।

নতুন ব্যবস্থাপনা পরিচালক হিসেবে ড. এটিএম তারিকুজ্জামানের নিয়োগের বিষয়ে ডিএসইর চেয়ারম্যানের কাছে পাঠানো বিএসইসির সহকারী পরিচালক মো. সাজ্জাদ হোসেন স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, এক্সচেঞ্জটির পর্ষদের পাঠানো সুপারিশ বিবেচনায় নিয়ে কমিশন ড. এটিএম তারিকুজ্জামানকে এমডি হিসেবে নিয়োগের বিষয়টি অনুমোদন করেছে।

প্রসঙ্গত, ডিমিউচুয়ালাইজেশনের পর ডিএসইর দায়িত্বে থাকা এমডিরা হলেন প্রয়াত অধ্যাপক ড. স্বপন কুমার বালা, কেএএম মাজেদুর রহমান, কাজী ছানাউল হক ও মো. তারিক আমিন ভূঁইয়া। গত বছরের সেপ্টেম্বরে ব্যবস্থাপনা পরিচালক তারেক আমিন ভূঁইয়ার পদত্যাগের পর ডিএসইতে শীর্ষ নির্বাহীর পদটি শূন্য হয়।

ড. এটিএম তারিকুজ্জামান ডিএসইতে যোগ দেয়ার আগে বিএসইসির নির্বাহী পরিচালকের দায়িত্বে ছিলেন। তিনি দীর্ঘদিন ধরে কমিশনের কর্মকর্তা হিসেবে কাজ করেছেন। ডিএসইর এমডি হিসেবে তার নিয়োগের বিষয়টি অনুমোদনের পরে তিনি কমিশনের চাকরি থেকে অবসর নিয়েছেন।

ড. এটিএম তারিকুজ্জামান, সিপিএ ২৫ বছরেরও অধিক সময় পুঁজিবাজারের অভিজ্ঞতা সম্পন্ন একজন ব্যক্তিত্ব। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে হিসাব বিজ্ঞানে এমকম এবং সাউথ ইস্টার্ণ ইউনিভার্সিটি (ইউকে ক্যাম্পাস) থেকে এমবিএ ডিগ্রি অর্জনের পর ১৯৯৭ সালে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে উপ-পরিচালক হিসেবে যোগদান করেন। বিএসইসিতে চাকরিরত অবস্থায় ড. তারিক ২০০৭-২০০৯ এর সময় অস্ট্রেলিয়ার মেলবোর্নের ডেকিন ইউনিভার্সিটি থেকে মাস্টার অব ফিনান্সিয়াল প্লানিং (এমএফপি) ও মাস্টার্স অব প্রফেশনাল অ্যাকাউন্টিং (এমপিএ) অধ্যায়নের জন্য AusAid স্কলারশিপ লাভ করেছিলেন। পরবর্তীতে তিনি নিউজিল্যান্ডের ওয়েলিংটন এর ভিক্টোরিয়া ইউনিভার্সিটি থেকে অ্যাকাউন্টিং অ্যান্ড ফিন্যান্সে পিএইচডি ডিগ্রি সম্পন্ন করেন।

ড. এটিএম তারিকুজ্জামানের দেশে ও বিদেশে শিক্ষকতা পেশায় ব্যাপক অভিজ্ঞতা রয়েছে। তিনি বাংলাদেশের সাউথ ইস্ট ইউনিভার্সিটি এবং এশিয়া-প্যাসিফিক ইউনিভার্সিটিতে অ্যাডজান্ট লেকচারার হিসেবে কাজ করেছেন। পরে তিনি অস্ট্রেলিয়ার মেলবোর্নের মোনাশ ইউনিভাসি‍র্টির মোনাশ বিজনেস স্কুল, আরএমআইটি ইউনিভার্সিটি এবং নিউজিল্যান্ডের ভিক্টোরিয়া ইউনিভার্সিটি অব ওয়েলিংটনের স্কুল অব অ্যাকাউন্টিং অ্যান্ড কমার্শিয়াল ল'তে শিক্ষক সহকারী হিসেবে কাজ করেছেন। এছাড়াও তিনি ভিক্টোরিয়া ইউনিভার্সিটি অব ওয়েলিংটনের স্কুল অব অ্যাকাউন্টিং অ্যান্ড কমার্শিয়াল ল'তে লেকচারার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

প্রফেশনাল মেম্বারশিপ হিসেবে তিনি সিপিএ (অস্ট্রেলিয়া), দ্যা ইন্সটিটিউট অব ডিরেক্টরস (আইওডি) এবং নিউজিল্যান্ড ইনকরপোরেশন থেকে দ্যা ইন্সটিটিউট অব ফাইন্যান্স প্রফেশনালস নিউজিল্যান্ড আইএনসি ডিগ্রি অর্জন করেন।

কর্পোরেট সংবাদ/এএইচ