ইরানের ২৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা

Posted on September 16, 2023

আন্তর্জাতিক ডেস্ক : ‘মানবাধিকার লঙ্ঘনের’ অভিযোগে নতুন করে ইরানের ২ ডজনেরও বেশি ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকা।

মার্কিন অর্থ মন্ত্রণালয় গতকাল (শুক্রবার) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ২০২২ সালে মাহসা আমিনি নামক নারীর মৃত্যু পরবর্তী ‘প্রতিবাদ বিক্ষোভ সহিংস উপায়ে দমনের’ সঙ্গে জড়িত থাকার জন্য ইরানের ২৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এর মধ্যে ইরানের নিরাপত্তা বাহিনী, ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি ও পুলিশ বাহিনীর ১৮ শীর্ষস্থানীয় কর্মকর্তা রয়েছেন।

ইংরেজি ভাষার স্যাটেলাইট নিউজ চ্যানেল প্রেসটিভির সঙ্গে ইরানের দু’টি বার্তা সংস্থা ফার্স নিউজ ও তাসনিম নিউজকেও নিষেধাজ্ঞার আওতায় নিয়েছে আমেরিকা। গত বছরের সেপ্টেম্বরে ইরানে যে সহিংসতা চাপিয়ে দেয়া হয়েছিল তার দায়ে এই নিয়ে ১৩ দফা ইরানবিরোধী নিষেধাজ্ঞা দিল মার্কিন অর্থ মন্ত্রণালয়।

এ নিষেধাজ্ঞার ফলে এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের মার্কিন যুক্তরাষ্ট্রে থাকা সম্ভাব্য সম্পদ বাজেয়াপ্ত করা হবে। পাশাপাশি কোনো মার্কিন নাগরিক এসব ব্যক্তি বা প্রতিষ্ঠানের সঙ্গে লেনদেন করতে পারবে না। পার্সটুডে