টিসিবির ১ কোটি স্মার্টকার্ড বিতরণ জানুয়ারির মধ্যেই : বাণিজ্যমন্ত্রী

Posted on September 16, 2023

অর্থ-বাণিজ্য ডেস্ক : আগামী বছরের জানুয়ারির মধ্যেই সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) এক কোটি ফ্যামিলি কার্ডকে স্মার্ট কার্ডে রুপান্তরিত করে বিতরণ করা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) রাজধানীর খামারবাড়ির ইন্দিরা রোড ক্রীড়া চক্র মাঠে টিসিবি আয়োজিত এক কোটি ফ্যামিলি কার্ডধারীর মধ্যে ভর্তুকি মূল্যে চালসহ টিসিবির পণ্য বিক্রয় কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানিয়েছেন তিনি।

টিসিবির কার্ড স্মার্ট কার্ডে রুপান্তরের কাজ শেষ পর্যায়ে রয়েছে জানিয়ে আগামী মাস (অক্টোবর) থেকে স্মার্ট কার্ড বিতরণ শুরু করা সম্ভব হবে বলেও আশা প্রকাশ করেন বাণিজ্যমন্ত্রী।

তিনি জানান, বৈশ্বিক পরিস্থিতির কারণে সব দেশেই পণ্যের দাম বাড়ছে। যার প্রভাব আমাদের দেশেও পড়েছে। বিশেষ করে তেল, চিনিসহ অন্যান্য আমদানি করা পণ্যের দামে এর প্রভাব পড়েছে।

আন্তর্জাতিক বাজারে দাম বাড়লে স্বাভাবিকভাবেই এসব পণ্যের দাম বাড়ে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, ভোজ্যতেল ও চিনির প্রায় পুরোটাই আমদানি করতে হয়। সেই সঙ্গে মশুর ডালও আমদানি করতে হয়। এজন্য এসব পণ্যের দাম আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে নির্ধারণ করতে হয়।

টিসিবি কার্ডের সংখ্যা বাড়ানোর বিষয়ে টিপু মুনশি বলেন, এই মুহূর্তে আমরা এককোটির মধ্যে সীমাবদ্ধ থাকতে চাই।

তিনি আরও বলেন, এককোটি ফ্যামিলি কার্ড মানে প্রায় ৫ কোটি উপকারভোগী। কারণ একজন কার্ডধারীর পরিবারে গড়ে পাঁচজন থাকলে, সুবিধাভোগীর সংখ্যা পাঁচ কোটি হবে।

প্রাথমিকভাবে ৫০ লাখ কার্ড করার সিদ্ধান্তের কথা উল্লেখ করে তিনি বলেন, কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংখ্যাটি এক কোটি করতে বললেন। তার নির্দেশনা অনুযায়ী, আমরা এক কোটি ফ্যামিলি কার্ড করেছি।

অনুষ্ঠানে টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের ২৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ফরিদুর রহমান খান ইরান এবং টিসিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।