‘লাইসেন্সড মিউচুয়াল ফান্ড সেলিং এজেন্ট প্রোগ্রাম’ চালুর ঘোষণা দিয়েছে বিআইসিএম

Posted on September 16, 2023

শেয়ারবাজার ডেস্ক: দেশে মিউচুয়াল ফান্ড জনপ্রিয় করতে এজেন্টের মাধ্যমে মিউচুয়াল ফান্ডের ইউনিট বিক্রির উদ্যোগ নেয়া হচ্ছে। এ লক্ষ্যে ‘লাইসেন্সড মিউচুয়াল ফান্ড সেলিং এজেন্ট প্রোগ্রাম’ চালু করার ঘোষণা দিয়েছে বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম)। 

বিআইসিএমের কোর্স সম্পন্ন করে যে কেউ মিউচুয়াল ফান্ড বিক্রির এজেন্ট হিসেবে কাজ করতে পারবেন। একজন এজেন্ট তার ইচ্ছা অনুযায়ী যত খুশি তত ফান্ড ম্যানেজারের মিউচুয়াল ফান্ড বিক্রি করতে পারবেন।

সম্প্রতি বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেটের অডিটোরিয়ামে আয়োজিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ ঘোষণা দেয়া হয়। 

সংবাদ সম্মেলনে বিআইসিএমের নির্বাহী প্রেসিডেন্ট অধ্যাপক ড. মাহমুদা আক্তার বলেন, ‘‌মিউচুয়াল ফান্ড রুলস ২০০১-এ স্পষ্টভাবে উল্লেখ করা আছে যে বিআইসিএম থেকে সংশ্লিষ্ট বিষয়ে কোর্স সম্পন্নকারীরা মিউচুয়াল ফান্ড সেলিং এজেন্ট হিসেবে কাজ করতে পারবে। এ লক্ষ্যে বিআইসিএম এ লাইসেন্সড মিউচুয়াল ফান্ড সেলিং এজেন্ট কোর্স চালুর ব্যাপারে উদ্যোগ গ্রহণ করে।’

তিনি বলেন, ‘‌প্রাথমিকভাবে এর কারিকুলাম ডিজাইনে ইনস্টিটিউটের অনুষদ সদস্যরা খসড়া তৈরি করেন। পরবর্তী সময়ে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সংশ্লিষ্ট কর্মকর্তাদের সহায়তায় এ ইন্ডাস্ট্রিতে যারা শীর্ষ পর্যায়ে রয়েছেন এবং যাদের এ-সংক্রান্ত তাত্ত্বিক ও বাংলাদেশের বাস্তবতার ভিত্তিতে প্রায়োগিক জ্ঞান রয়েছে, এ রকম বিশেষজ্ঞদের নিয়ে ইনস্টিটিউটের অনুষদ সদস্যরা কর্মশালায় মিলিত হন।

এরপর আরেকটি কর্মশালার মাধ্যমে এর কারিকুলাম পূর্ণাঙ্গ রূপ দেয়া হয়। তারপর এটি ইনস্টিটিউটের একাডেমিক কমিটিতে উপস্থাপন করা হয় এবং সর্বশেষ পরিচালনা পর্ষদের সভায় ব্যাপারটি অবগত করা হয়। কয়েক ধাপে এর কারিকুলাম চূড়ান্ত করার কারণে আমরা বলতে পারি যে এর কারিকুলামে বাস্তবসম্মত এবং প্রায়োগিক ব্যাপারটি পুরোপুরিভাবে নিশ্চিত করা হয়েছে।

তিনি জানান, প্রোগ্রামটি ৩০ ঘণ্টার মোট নয়টি মডিউলে বিভক্ত। যা চারদিনে বা নয়দিনে সম্পন্ন করা হবে। এ ব্যাপারে অংশগ্রহণকারীদের রেসপন্স জানার পর এটা চূড়ান্ত করা হবে। ক্লাসগুলো বিআইসিএমের ক্যাম্পাসেই হবে এবং প্রতি ব্যাচে আপাতত ১৫ জনকে অংশগ্রহণের সুযোগ দেয়া হবে।

তিনি আরো জানান, কোর্স ফি থাকবে ১২ হাজার টাকা। তবে প্রথম তিনটি ব্যাচের জন্য ৫০ শতাংশ ছাড়ে প্রোগ্রামটি চলমান থাকবে। আর গ্রুপ রেজিস্ট্রেশনের ক্ষেত্রেও থাকবে বিশেষ ছাড়। 

কর্পোরেট সংবাদ/এএইচ