ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের পাওনা অর্থের তথ্য দিতে ডিএসই’র নির্দেশ

Posted on September 16, 2023

শেয়ারবাজার ডেস্ক: ব্রোকারেজ হাউজ শাহ মোহাম্মদ সগীর অ্যান্ড কোম্পানি লিমিটেডের ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের পাওনা অর্থ বা শেয়ারের বিষয়ে কোনো দাবি থাকলে সে তথ্য জানানোর অনুরোধ জানিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এজন্য প্রয়োজনীয় কাগজপত্রসহ বিনিয়োগকারীদের ডিএসইর প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা বরাবর আগামী ১ অক্টোবরের মধ্যে আবেদন করতে হবে। বিস্তারিত তথ্যের জন্য বিনিয়োগকারীদের ইনভেস্টরস কমপ্লেইন্টস, আরবিট্রেশন অ্যান্ড লিটিগেশন ডিপার্টমেন্টে (আইসিএএলডি) যোগাযোগ করতে বলা হয়েছে।

শাহ মোহাম্মদ সগীর অ্যান্ড কোম্পানির বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ ওঠায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী বর্তমানে ব্রোকারেজ হাউজটির লেনদেন ও ডিপোজিটরি পার্টিসিপ্যান্ট (ডিপি) কার্যক্রম বন্ধ রয়েছে। 

২০১৭ সালের শেষ দিকে শাহ মোহাম্মদ সগীর অ্যান্ড কোম্পানির গ্রাহকরা জমাকৃত টাকা না পাওয়ার ব্যাপারে অভিযোগ করেন। আবার বেশকিছু গ্রাহক তাদের বিও হিসাবে শেয়ার না থাকা ও ঘাটতি দেখতে পান। তাদের অভিযোগ, গোপনে এসব শেয়ার বিক্রি করে দিয়েছে কোম্পানিটি। এসব অভিযোগে কমিশনের নির্দেশক্রমে ডিএসইর পরিদর্শন প্রতিবেদনে দেখা গেছে, শাহ মোহাম্মদ সগীর অ্যান্ড কোম্পানি গ্রাহকদের বিপুল পরিমাণ টাকা আত্মসাৎ করেছে। এরপর ওই বছরের ১৩ অক্টোবর প্রতিষ্ঠানটির ডিপি লাইসেন্স স্থগিত ও সব ধরনের লেনদেন বন্ধ করে দেয় ডিএসই। প্রতিষ্ঠানটির গ্রাহকদের লিংক অ্যাকাউন্ট করে অন্য ব্রোকার হাউজে তাদের শেয়ার সরিয়ে নেয়ার সুযোগ দেয়া হয়। কিন্তু যাদের টাকা ও শেয়ারের ঘাটতি আছে তারা তাদের প্রাপ্য পাননি। এ অবস্থায় ২০১৯ সালে বিএসইসির ৭০৩তম কমিশন সভায় অভিযুক্ত ব্রোকারেজ প্রতিষ্ঠানের নিবন্ধন সনদ বাজেয়াপ্ত করে তা বিক্রির মাধ্যমে গ্রাহকদের পাওনা পরিশোধের ব্যবস্থা করার আশ্বাস দেয়া হয়েছিল। কোম্পানিটির মালিকদের শেয়ার হস্তান্তর বা বিক্রির প্রক্রিয়া যথাযথভাবে সম্পন্ন হয়েছে কিনা সেটিও ডিএসইকে নিশ্চিত করতে বলা হয়েছিল।

কর্পোরেট সংবাদ/এএইচ