বস্তায় আদা চাষ করে সফলতার হাতছানি

Posted on September 14, 2023

বরিশাল প্রতিনিধি: পতিত জমিতে বস্তায় আদা চাষ করে সফলতার স্বপ্ন দেখছেন অনেকে। বর্তমানে বাণিজ্যিকভাবে বরিশাল জেলার অনেকেই এখন আগ্রহী হচ্ছেন এ পদ্ধতিতে আদা চাষ করতে। আগামী বছর বর্ষা মৌসুমে আরো বড় পরিসরে ও বাণিজ্যিকভাবে সফলতা আনতে স্বপ্ন দেখছেন তারা।

বরিশাল সদর উপজেলা উপজেলার লামচরী গ্রামের কৃষক হালিম মজুমদার বলেন, বস্তায় আদা চাষ খুবই সহজ। অল্প খরচে বেশি লাভ জনক একটি ফসল। বস্তা, আদা, সার এবং পরিচর্যা মিলিয়ে বস্তা প্রতি খরচ হয় প্রায় ৮০ টাকা। প্রতিটি বস্তায় প্রায় দেড় থেকে দুই কেজি পর্যন্ত আদা পাওয়া যায়।

জানা যায়, বিভিন্ন সাইজের ছোট বড় বস্তায় বিগত এপ্রিল মাসের শেষের দিকে লাগানো হয় আদার কন্ধ। চার মাসের মাথায় সে সব কন্ধ রূপ নিয়েছে ছোট ছোট ঝোপে। আর ঝোপের নিচ থেকে উঁকি দিচ্ছে আদার ফলন। মূলত ছায়া যুক্ত-শুকনো স্থানে ভালো জন্মায় আদা। তাই বসত বাড়ির আশপাশে বিভিন্ন গাছ-গাছালির নিচের জমিতে চলছে চাষাবাদ।

বরিশাল জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর অতিরিক্ত উপ-পরিচালক মোঃ রেজাউল হাসান বলেন, বস্তায় আদা লাগানোর পূর্বে প্রতি বস্তায় তৈরি মিশ্রন এমনভাবে ভরাতে হবে যাতে বস্তার উপরের দিকে ১-২ ইঞ্চি ফাঁকা থাকে। প্রতি বস্তায় ৪৫-৫০ গ্রামের একটি বীজ মাটির ভিতরে ২ থেকে ৩ ইঞ্চি গভীরে লাগাতে হবে। এপ্রিল-মে মাসে আদা লাগাতে হয়। তবে এপ্রিল মাসের প্রথম সপ্তাহ আদা লাগানোর উপযুক্ত সময়। বীজ লাগানোর পর মাটি দিয়ে ঢেকে দিতে হবে। এবং তা সঠিক পরিচর্যা পেলে কৃষক প্রচুর লাভবান হবে।