মরক্কোর ম্যাচে জাতীয় সংগীতের পরিবর্তে সূরা ফাতিহা তেলাওয়াত

Posted on September 14, 2023

স্পোর্টস ডেস্ক : ভূমিকম্প ও বন্যায় ক্ষতিগ্রস্থ দুই দেশের জন্য ফুটবল খেলার মাঠে ম্যাচের আগে সূরা আল-ফাতিহা তেলাওয়াত করা হয়েছে।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) মরক্কো বনাম বুরকিনা ফাসোর ম্যাচে জাতীয় সংগীতের পরিবর্তে সূরা ফাতিহা তেলাওয়াত করা হয়। খেলোয়াড়দের সঙ্গে মাঠে উপস্থিত দর্শকরাও তেলওয়াত করেন।

ফ্রান্সের লেন্স বোলার্ট-ডেলিলিস স্টেডিয়ামে আন্তর্জাতিক প্রীতি ম্যাচটি শুরুর আগে ভূমিকম্প ও বন্যায় নিহতদের জন্য এক মিনিট নীরবতা পালন করা হয়। এসময় স্টেডিয়ামে উপস্থিত হাজার হাজার সমর্থক ফাতিহা তেলাওয়াত করেন।

ওই ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। বিষয়টি বেশ ইতিবাচক সাড়া ফেলেছে। ম্যাচটিতে মরক্কো ১-০ গোলে জয় পায়। দলের পক্ষে ম্যাচের ৩৬তম মিনিটে একমাত্র গোলটি করেন আজজেদিন ওনাহি।

দীর্ঘ ৬ দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প দেখেছে মরক্কো। গত ৮ সেপ্টেম্বর ভয়াবহ ভূমিকম্পে দেশটির মধ্যাঞ্চল লণ্ডভণ্ড হয়ে যায়। এতে আনুমানিক তিন হাজার মানুষ মারা যান। শক্তিশালী ভূমিকম্পটির মাত্রা ছিল ৬.৮।

মরক্কোর ভূমিকম্পের একদিন পরই লিবিয়ায় ভয়াবহ ঘূর্ণিঝড়-বন্যায় দেখা দেয়। ঘূর্ণিঝড়ের কারণে ঘটিত জলোচ্ছ্বাসে শহররক্ষা বাঁধ ভেঙে প্রায় নিশ্চিহ্ন হয়ে যায় দেশটির উপকূলীয় শহর দেরনা। দেরনাতে এখন পর্যন্ত মৃতের সংখ্যা ছাড়িয়েছে প্রায় সাড়ে পাঁচ হাজার। আর দেশটিতে মৃতের সংখ্যা ১৮ থেকে ২০ হাজার হতে পারে।

https://twitter.com/i/status/1701672530317128125