চকরিয়া নলবিলা শাপলা বিলে পর্যটকের ভিড়

Posted on September 13, 2023

মোহাম্মদ রিদুয়ান হাফিজ, কক্সবাজার প্রতিনিধি: প্রায় তিনশ একরের  এ শাপলা বিলের এক প্রান্তর থেকে অন্য প্রান্তে শুধু সাদা  আর গোলাপি পাপড়ীর মিশে থাকা শাপলা ফুলের সমাহার। বিল জুড়ে অসংখ্য থাকা শাপলা নজর কাড়ছে দূর-দূরান্ত থেকে আসা প্রকৃতি প্রেমিদের। অনেকেই নৌকা চড়ে পুরো বিল ভ্রমণ করছে। আবার কেউ বিলের পাড়ে পাহাড়ের গাছ তলায় চুপটি করে বসে উপভোগ করছে  এই সৌন্দর্য। 

যতটুকু দুই চোখের দৃষ্টি যায় শাপলার সমরোহে মনকে প্রফুল্ল করে তুলে। তাই প্রাকৃতিক সৌন্দর্য পিপাসু ও প্রকৃতি প্রেমিদের এখন নতুন ঠিকানা কক্সবাজারের চকরিয়া উপজেলার কাকারা ইউনিয়নের শাপলারবিল।

সূর্য উকি দেওয়ার সাথে সাথে একেকটা শাপলাকলি ভেদ করে পাপড়ি মেলে নিজের সৌন্দর্যের জানান দেয় প্রকৃতির মাঝে। সেই সৌন্দর্যকে যেন আরো নৈসর্গিক করে তুলে খাবার সংগ্রহের জন্য দল বেঁধে ছুটে আসা শালিক পাখির দল। তাদের কিচির মিচিরে মুখরিত হয়ে উঠে পুরো বিল।

প্রতিটি শাপলা পাতার উপরে মুক্তার মত টলমল করতে থাকা পানি যেন প্রকৃতির সৌন্দর্যের অলংকার। শাপলাবিলের নয়নাভিরাম দৃশ্য উপভোগ করতে জেলাসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে বিপুলসংখ্যক পর্যটকগন এসে ভিড় করে। তাদের কেউ কেউ ছোট ছোট ডিঙি নৌকা ভাড়া করে ঘুরে বেড়ান এক প্রান্তর থেকে অন্য প্রান্তরে।

ঘুরতে আসা পর্যটকরা বলেন, চকরিয়া নলবিলা শাপলা বিলের নাম শুনছি। এসে দেখলাম শাপলা বিলটি অনেক সুন্দর। রয়েছে মনোমুগ্ধকর পরিবেশ।মনোমুগ্ধকর পরিবেশে উপভোগ করলাম শাপলাবিলের সমরোহ।

কাকারা ইউপি চেয়ারম্যান শাহাব উদ্দিন বলেন, চকরিয়া নলবিলা শাপলা বিলটি আমার ইউনিয়নে। পর্যটকরা এসে শাপলা বিলে সৌন্দর্য উপভোগ করতে পারে সে জন্য পাড়ের পাশে গাছ তলা গুলো সুন্দর করে সাজিয়ে রাখা হয়েছে। এছাড়া শাপলা বিলে ভ্রমণ করতে আসা পর্যটকদের জন্য কঠোর নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

কর্পোরেট সংবাদ/এএইচ