আর্কাইভ বিনোদন ভিডিও গ্যালারী

প্রধানমন্ত্রীর জন্মদিনের গান নিয়ে আসলেন গীতিকবি মো: হাবিবুল্লাহ

জাকির হোসেন আজাদী: “জন্মদিন শুভ জন্মদিন/জননেত্রী শেখ হাসিনা/আজ তোমার জন্মদিন/আমাদের সালাম ও শ্রদ্ধা/শুভাশিষ নিও প্রতিদিন/অজর কর্মে অভূত সাফল্যে/তুমি সারা বিশ্বে তুলনাহীন।”এমন অসাধারণ অনবদ্য কথা সমৃদ্ধ গান নিয়ে আসলেন সময়ের আলোচিত জনপ্রিয় খ্যাতিমান গীতিকবি মো: হাবিবুল্লাহ। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিবেদিত ও তাঁর জন্মদিনে শুভেচ্ছা জানিয়ে গানটি বাংলাদেশ টেলিভিশনে আজ বারবার প্রচার হচ্ছে।

আজ ২৮ সেপ্টেম্বর। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য জ্যেষ্ঠ কন্যা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা’র শুভজন্মদিন। সেই উপলক্ষে বিভিন্ন ব্যক্তি, সংগঠন, প্রিন্ট মিডিয়া, ইলেকট্রোনিক মিডিয়া, সোস্যাল মিডিয়া বিভিন্নভাবে প্রধানমন্ত্রীকে অজস্র শুভেচ্ছা জানাচ্ছেন। প্রধানমন্ত্রীর জন্মদিন ঘিরে বাংলাদেশ টেলিভিশন এবং বাংলাদেশ বেতারেও সংগীতসহ বিভিন্ন প্রামাণ্য অনুষ্ঠান ও কিছু বিশেষ সংগীত প্রচার করতে দেখা গেছে। এর মধ্যে গীতিকবি মো: হাবিবুল্লাহর মৌলিক বাণীপ্রধান গানটি দর্শক শ্রোতাদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে। গানটির প্রশংসা সবার মুখেমুখে।

খ্যাতিমান এই গীতিকবি গানের বাণীতে শরৎ ঋতুর সাথে এক অসাধারণ চিন্তা চেতনার উপমা সংমিশ্রণে গানটি লিখেছেন । সেইসাথে গানটির সুর, মিউজিক কম্পোজিশন ও গায়কী অত্যন্ত সুন্দর হয়েছে।

গীতিকবি মোঃ হাবিবুল্লাহ’র লেখা এগানটির সুর ও কম্পোজিশন করেছেন এপ্রজন্মের প্রতিভাবান সংগীত শিল্পী ও সুরকার ফরিদ বঙ্গবাসী। গানটি চমৎকার সুরেলা দ্বৈতকণ্ঠে পরিবেশন করেন এপ্রজন্মের জনপ্রিয় সংগীতশিল্পী শাহীন খান ও নীপা আক্তার মীম। বিটিভি’র এই অনুষ্ঠানটির প্রযোজনা করেছেন সৃজনশীল গুণী প্রযোজক এল রুমা আক্তার।

গানটির লিরিক্স :

জন্মদিন শুভ জন্মদিন
জননেত্রী শেখ হাসিনা…
আজ তোমার জন্মদিন
আমাদের সালাম ও শ্রদ্ধা
শুভাশিষ নিও প্রতিদিন ।
অজর কর্মে অভূত সাফল্যে
তুমি সারা বিশ্বে তুলনাহীন ।।

বছর ঘুরে ঘুরে বাংলার ঘরে ঘরে
আসে শরতের রাণী আশ্বিন
বঙ্গমাতার কোলে দুলে দুলে
তুমি স্বপ্ন এঁকেছিলে সেদিন ।
তোমার চিন্তা চেতনা মানবতা
ইতিহাসে নজীরবিহীন ।।

জুঁই কামিনি শিউলি মালতি
সুবাস ছড়াবে যতদিন
তোমার পরশে যোগ্য নেতৃত্বে
এগিয়ে যাচ্ছে দেশ সীমাহীন।
বঙ্গপিতার স্বপ্নে অবিচল
অন্যায়ের কাছে আপোষহীন ।।”

Lyrics:
Birthday Happy Birthday
People’s leader Sheikh Hasina…
your birthday is today
Our regards and respect
Take good Wishes every day.
Unprecedented success In memorable work
You are incomparable in the whole world.

Year comes round, from house to house in Bengal
The queen of autumn ‘Asheen’ comes
You are swinging in the lap of Bangamata
You painted a dream that day.
Your thoughts are humanity
Unprecedented in history.

Jasmine Kamini Shiuli Maloti
As long as the aroma will be spreads
leadership of your Worthy
The country is moving forward unlimit.
Persistent in father of the nation dream.
Uncompromising to injustice.

উল্লেখ্য যে, গত ২৫ জুন ২০২২ তারিখে স্বপ্নের পদ্মাসেতু উদ্বোধন উপলক্ষ্যে গীতিকার মোঃ হাবিবুল্লাহ’র লেখা একটি গান বাংলাদেশ টেলিভিশন প্রচার করে। বাস্তবতার নিরীখে লেখা বহুল আলোচিত গানটির সুরকার ছিল ফরিদ বঙ্গবাসী। কণ্ঠ দিয়েছেন শাহীন খান ও নীপা আক্তার মীম। এগানটি প্রচারেও সারাদেশে ও দেশের বাইরে দর্শক শ্রোতাদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছিল। তাই প্রতীয়মান হয় যে, গীতিকার মোঃ হাবিবুল্লাহর এসব বাণীপ্রধান মৌলিক গানের মাধ্যমে বাংলা গানের ভান্ডার অনেকখানি সমৃদ্ধ হচ্ছে।

স্বপ্নের পদ্মাসেতু নিয়ে এই খ্যাতিমান গীতিকবি লেখেন —
“অকূল পদ্মারে…
তোমার বুকে জেগেছে এবার,
স্বপ্নের সেতু চমক জোয়ার
সকল বাঁধাবিঘ্ন পেরিয়ে,
ঘন কুয়াশার আঁধার কাটিয়ে
উন্মোচিত আজ আলোর দুয়ার,
জয়তু শেখ হাসিনা’র সরকার”
লিংক: ttps://www.facebook.com/watch/?v=349403477268110&ref=sharing

বঙ্গবন্ধুর প্রাণপ্রিয় ছিল কৃষক, শ্রমিক, জেলে, তাঁতী, মাঝি-মাল্লা-কেটে খাওয়া মেহনতি মানুষ। তাঁদের ন্যায্য অধিকার আদায়ের লক্ষ্যে বঙ্গবন্ধু সারা জীবন লড়াই সংগ্রাম করে গেছেন, মানব কল্যাণে বহু কাজ করে গেছেন। বঙ্গবন্ধু এশ্রেণীর মানুষদের খুব ভালবাসতেন ও মর্যাদার চোখে দেখতেন। যে কারণে তিনি পল্লী ভাটিয়ালী সুরের গান খুব বেশী পছন্দ করতেন। মুজিবশতবর্ষ ঘিরে গীতিকার মোঃ হাবিবুল্লাহ বঙ্গবন্ধুর হৃদয়ের সুরকে প্রাধান্য দিয়ে সে ভাবনাকে মাথায় রেখে পল্লী সুরে মুজিববর্ষের থিমসং লিখেন-“জাতির পিতা মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর, সোনারই বাংলাদেশের রূপকারিগর, বিশ্বলোকে তোমারই নাম লইবো জীবনভর” এ গানটি পুরো মুজিবশতবর্ষ জুড়ে বাংলাদেশ টেলিভিশনে বহুবার প্রচার হয়। গানটিতে কণ্ঠদিয়েছেন শিল্পী বিশ্বাস, সুর করেছেন সাহাবুদ্দিন মজুমদার। এই থিমসংটি দেশের কোটি গ্রামীণ জনপদের মানুষের মুখে মুখে উচ্চারিত হয়।
লিংক-https://fb.watch/fOvxq7ieG8/

তাছাড়াও গত ২১ শে ফেব্রুয়ারি ২০২২ তারিখে স্মৃতির অমর একুশ ঘিরে অসাধারণ শব্দ চয়নে তাঁর একটি গান বাংলাদেশ টেলিভিশন প্রচার করে-“পলাশের পাঁপড়িতে একুশের রক্তের দাগ ম্লান হবেনা কোনদিন”। এ গানটি লিখে তিনি সাহিত্য সমাজে দেশের একজন গুণী গীতিকবি হিসেবে আলোচিত হয়ে উঠেন। গানটিতে কণ্ঠ দিয়েছেন শিল্পী বিশ্বাস। চমৎকার সুর করেছেন ফয়সাল আহমেদ। লিংক:  https://www.youtube.com/watch?v=YRglqxvC5pk

গত বছর ১৮ অক্টোবর শহীদ শিশু রাসেলের শুভজন্মদিন ঘিরে গীতিকার মোঃ হাবিবুল্লাহ অনবদ্য কথার মর্মস্পর্শী বেশ কিছু গান সৃষ্টি করেন। গত ১৮ অক্টোবর ২০২১ সালে যে গানটি বিটিভিতে প্রচার হয়-“বছর ঘুরে, আসে ফিরে, অক্টোবরে শুভদিন, শিশু রাসেলের শুভজন্মদিন, আঁধার কেটে দুঃখ মুছে, চাঁদ হয়েছিল ম্লান, মায়ের কোলে ভোরের সুর্য, আলো ফুটেছিল দিনমান’’
লিংক:  https://www.youtube.com/watch?v=bTK3tlHnEwY

২০২০ সালে ১৮ অক্টোবর অপর একটি গান বাংলাদেশ টেলিভিশনে প্রচার হয়- “তারায় ঝলমলে আকাশ, হঠাৎ হলো মলিন, জোছনা ভরা চাঁদ তুমি, আঁধারে হলে বিলিন” লিংক: https://www.youtube.com/watch?v=vlpVhpBLcFs

গীতিকবি মো: হাবিবুল্লাহ তাঁর অসাধারণ সৃষ্টি কর্ম দিয়ে আমাদের সঙ্গীত ভূবনে আলো ছড়িয়ে দেন অন্তত: শতবর্ষ এটাই আমাদের প্রত‍্যাশা। আরও অমর গান সৃষ্টি হোক আপনার কলমে। আরও ঝংকার উঠুক তাঁর গানের সুর লহরীতে। শুভকামনা নিরন্তর।

আরো খবর »

নতুন প্রজন্মের এক সম্ভাবনাময় স্বপ্নবাজ প্রতিশ্রুতিশীল অভিনেত্রী আনিকা তাবাসসুম

উজ্জ্বল হোসাইন

সর্বকালের সেরা ১০০-র তালিকায় ১টি মাত্র ভারতীয় ছবি

উজ্জ্বল হোসাইন

খাতভিত্তিক লেনদেনের শীর্ষে আইটি খাত

Tushar