পিকেএসএফ এর চেয়ারম্যান হলেন বিএসইসির সাবেক চেয়ারম্যান

Posted on September 12, 2023

নিজস্ব প্রতিবেদক : পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান পদে নিয়োগ পেয়েছেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন। তিনি আগামী ৩ বছর এ পদে দায়িত্ব পালন করবেন।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে। আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সূত্রে এই তথ্য জানা গেছে।

২০১০ সালে পঁজিবাজারের ধসের কারণ অনুসন্ধানে খন্দকার ইব্রাহিম খালেদের নেতৃত্বে গঠিত তদন্ত কমিটির সুপারিশে বিএসইসিকে নতুন করে ঢেলে সাজায় সরকার। সেই সময়ে ২০১১ সালের ২৩ আগস্ট বিএসইসিতে চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স বিভাগের অধ্যাপক খায়রুল হোসেন।

প্রথমবার তিন বছরের জন্য খায়রুল হোসেনকে নিয়োগ দেয়া হয়। যা শেষ হওয়ার আগেই পুনঃনিয়োগ পান তিনি। তবে এক্ষেত্রে তিনি চার বছরের জন্য নিয়োগ পান। দ্বিতীয় দফায় তার চার বছরের জন্য নিয়োগ পাওয়ার কারণ ছিল ওই নিয়োগের আগেই কমিশনের চেয়ারম্যান ও সদস্যদের মেয়াদ তিন বছর থেকে বৃদ্ধি করে চার বছর করা হয়।

দ্বিতীয় দফায় ২০১৪ সালের ১০ এপ্রিলে চার বছরের চুক্তিতে বিএসইসির চেয়ারম্যান করা হয় খায়রুল হোসেনকে। তবে তিনি বিএসইসিতে যোগদান করেন ওই বছরের ১৫ মে। সে হিসাবে দুই দফা বিএসইসির চেয়ারম্যান হিসেবে নিয়োগ পাওয়া খায়রুল হোসেনর সাত বছর পূর্ণ হয় ২০১৮ সালের ১৪ মে। পরবর্তীতে আরেক দফা তার মেয়াদ বাড়ানো হয়। তিনি ২০২০ সালের ১৪ মে তার মেয়াদ শেষ করে ফের ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফিরে যান। পরে সেখান থেকেই অবসর গ্রহণ করেন।