উত্থানে ফিরেছে পুঁজিবাজার, বেড়েছে লেনদেনও

Posted on September 12, 2023

শেয়ারবাজার ডেস্ক: দেশের পুঁজিবাজারে টানা তিন কর্মদিবস সূচকের পতনের পর উত্থানে ফিরেছে। এদিন বিমা খাতের পাশাপাশি খাদ্য, ওষুধ এবং প্রকৌশল খাতের শেয়ারের দাম বাড়ায় সপ্তাহের তৃতীয় কর্মদিবস মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) পুঁজিবাজারে এই উত্থান হয়েছে।

তিন খাতের দাপটে দাম কমার বিপরীতে তিন গুণের বেশি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। তাতে এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১৬ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২৬ পয়েন্ট।সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনও। এর ফলে গত বৃহস্পতি, রোববার এবং সোমবার দরপতনের পর আজ পুঁজিবাজারে উত্থান হলো।

বাজার বিশ্লেষণে দেখা যায়, এ দিন বিমা খাতের ৫৭টি কোম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ৪৬টির, কমেছে ৩টির আর অপরিবর্তিত রয়েছে ৮ কোম্পানির শেয়ারর দাম। বিমা খাতের পাশাপাশি খাদ্য ও আনুষঙ্গিক খাতের শেয়ারের দাম বাড়ায় পুঁজিবাজারে উত্থান হয়েছে।

ডিএসইর দেওয়া তথ্য মতে, মঙ্গলবার বাজারে লেনদেন হওয়া ২৯৮টি কোম্পানির মধ্যে ২৯টির শেয়ারের দাম কমেছে। বিপরীতে বেড়েছে ১১৮টি কোম্পানির শেয়ারের দাম। আর অপরিবর্তিত রয়েছে ১৫১টি কোম্পানির শেয়ারের দাম।তাতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৬ দশমিক ৭০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৩০০ পয়েন্টে। ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক ২ দশমিক ৪১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৬৪ পয়েন্টে। ডিএস-৩০ সূচক ৫ দশমিক ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১৩৩ পয়েন্টে।

এদিন ২৯৮টি কোম্পানির ৯ কোটি ৮৩ লাখ ৭৬ হাজার ২৩১টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে; যা টাকার অঙ্কে ৫২২ কোটি ৭৬ লাখ ৮৭ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪৪৬ কোটি ২ লাখ ১১ হাজার টাকা। অর্থাৎ লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ফু-ওয়াং ফুডের শেয়ার। দ্বিতীয় অবস্থানে ছিল মিরাকল ইন্ডাস্ট্রিজের শেয়ার। তৃতীয় অবস্থানে ছিল মেঘনা লাইফের শেয়ার।এরপরের তালিকায়  ছিল— কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, ইস্টার্ণ হাউজিং,প্যারামাউন্ট টেক্সটাইল, রয়েল টিউলিপ সি পার্ল বিচ, রূপালী  ইন্স্যুরেন্স, রূপালী লাইফ ইন্স্যুরেন্স এবং ইস্টার্ণ ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়ার।

আরেক পুঁজিবাজার সিএসই প্রধান সূচক ২৬ দশমিক ২১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬১৭ পয়েন্টে। সিএসইতে ১৯০টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৬৫টির, কমেছে ২৬টির ও অপরিবর্তিত রয়েছে ৯৯টির দাম।

দিন শেষে সিএসইতে ১৫ কোটি ৩৭ লাখ ৮৬ হাজার ৭৯৫ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের লেনদেন হয়েছিল ৭ কোটি ৮৮ লাখ ৯৬ হাজার ৬২১ টাকার শেয়ার।

কর্পোরেট সংবাদ/এএইচ