সচল হয়েছে চবির শাটল ট্রেন

Posted on September 10, 2023

চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) রুটে দুপুর আড়াইটার পর থেকে শাটল ট্রেন স্বাভাবিক শিডিউল চলবে। রোববার (১০ সেপ্টেম্বর) রেলওয়ে কর্তৃপক্ষ ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে বৈঠক শেষে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন ষোলশহর স্টেশন মাস্টার জয়নাল আবেদিন। তিনি বলেন, সকালে ১১টার দিকে রেলওয়ের ভিআইপি লাউঞ্জে চবি প্রশাসন ও রেলওয়ে কর্তৃপক্ষের মিটিং হয়েছে। সেখানে ট্রেন চলাচলের সিদ্ধান্ত হয়েছে।

আজ দুপুর ২টা ৫০ মিনিটে বটতলী স্টেশন থেকে বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্যে ট্রেন ছেড়ে যাবে। এরপর থেকে স্বাভাবিক শিডিউলে ট্রেন চলাচল করবে।

এর আগে শাটল ট্রেনের ছাদে বসে ক্যাম্পাসে যাওয়ার সময় গাছের সঙ্গে ধাক্কা লেগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ ২০ আহত হয়েছিলেন। এতে বিক্ষুব্ধ হয়ে শিক্ষার্থীরা ওই ট্রেনের লোকোমাস্টারকে আটকে রেখে লাঞ্ছিত করে। এ ঘটনায় নিরাপত্তাহীনতার কারণ দেখিয়ে শুক্রবার (৮ সেপ্টেম্বর) সকাল থেকে ট্রেন চলাচল বন্ধ রেখেছেন লোকোমাস্টাররা।

এ বিষয়ে চবির প্রক্টর ড. নূরুল আজিম সিকদার বলেন, ‘আমরা ট্রেন চলাচলের বিষয়ে রেলওয়ে রানিং স্টাফদের সংগঠনের সঙ্গে কথা বলেছি। দুপুর থেকে ট্রেন চলাচল স্বাভাবিক হবে। তাদের কিছু দাবি দাওয়া রয়েছে। তা পূরণের আশ্বাস দিয়েছি।

গত বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) রাতে চট্টগ্রাম থেকে বিশ্ববিদ্যালয়গামী শাটল ট্রেনের ছাদে বসে ক্যাম্পাসে ফেরার পথে চৌধুরী হাট এলাকায় ভেঙ্গে পড়া গাছের সঙ্গে ধাক্কায় ১৬ শিক্ষার্থী গুরুতর আহত হন। এ ঘটনার জেরে ওইদিন শাটল ট্রেন বিশ্ববিদ্যালয় স্টেশনে পৌঁছালে লোকোমাস্টারদের লাঞ্ছিত করে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। পরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উপাচার্যের বাসভবনসহ বিভিন্ন এলাকার স্থাপনায় ভাঙচুর চালায়। ভাঙচুর করা হয় বিশ্ববিদ্যালয় পরিবহন পুলের প্রায় অর্ধশতাধিক ছোট-বড় গাড়ি।