মালদ্বীপের জাতীয় নির্বাচন দ্বিতীয় রাউন্ডে গড়িয়েছে

Posted on September 10, 2023

মো. ওমর ফারুক খোন্দকার, মালদ্বীপ প্রতিনিধি: মালদ্বীপের (৯ সেপ্টেম্বর ২৩) রাষ্ট্রপতি নির্বাচন দ্বিতীয় রাউন্ডে গড়িয়েছে।কারন প্রধান দুটি রাজনৈতিক দলের হাড্ডা হাড্ডি লড়াইয়ের পরও আট প্রার্থীর মধ্যে কেউই ৫০ শতাংশের বেশি ভোট পাননি। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ রাষ্ট্রপতি নির্বাচন স্থানীয় সময় সকাল ৮টা থেকেই ভোটারদের কেন্দ্রে এসে শান্তিপূর্ণভাবে বিকেল ৪টা পর্যন্ত ভোট দিতে দেখা গেছে এবং সকাল ১০.৩০ মিনিটে জামালউদ্দিন স্কুলে বর্তমান প্রেসিডেন্ট ইব্রাহিম মো. সোলিহ ও বিরোধী জোট প্রার্থী ড. মুইজ্জু তাজউদ্দিন স্কুলে ভোট দিয়ে উভয় জয়ের আশাবাদ ব্যক্ত করেন।তবে দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে কড়া নজর রাখছেন ভারত এবং চীন।

ভারত ও চীন এই দুই বৃহৎ প্রতিবেশীর প্রভাব বিস্তারের চেষ্টায় দেশটির অভ্যন্তরীণ রাজনীতির এক যুগের বেশি সময় ধরে টালমাটাল। দেশটির প্রধান দুটি দলসহ ৫টি রাজনৈতিক দল ও তিনজন স্বতন্ত্র প্রার্থী এই নির্বাচনে অংশ নিয়েছেন। প্রাথমিক ফলাফলে স্থানীয় সময় দিবাগত রাত ১টার বেসরকারি ভাবে ক্ষমতাসীন এমডিপির প্রেসিডেন্ট মো. সোলিহ'র থেকে প্রধান বিরোধী দল পিপিএম-পিএনসি জোটের প্রার্থী ড. মো. মুইজ্জু ৭ শতাংশ ভোটে এগিয়ে আছেন। উল্লেখযোগ্য সংখ্যক প্রার্থী পদে প্রতিদ্বন্দ্বিতা করলেও দুই একটি অপ্রীতিকর ঘটনা ছাড়া নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে। মালদ্বীপ ও ভিন্ন পাঁচটি দেশে মোট ৫৭৪টি ব্যালট বাক্সে ২ লাখ ৮২ হাজার ৩৯৫ জন ভোটারের মধ্যে মোট ভোট দিয়েছেন ৭৫ শতাংশ ভোটার। আগের দিন রাতে বিরোধী দলগুলো অভিযোগ করেছিলেন নির্বাচন কমিশন সরকারের পক্ষে কাজ করছে এবং গণমাধ্যমের মুখ চেপে ধরা হয়েছে বলেও সমালোচনা করে বলেন, নির্বাচনে ভোট দেওয়ার জন্য কিছু ভারতীয় নাগরিককে নিবন্ধিত করা হয়েছে। এমন অভিযোগ উড়িয়ে দেন নির্বাচন কমিশন।তিনি বলেন এর কোনো ভিত্তি নেয় এবং বিদেশী প্রভাবমুক্ত নির্বাচন হয়েছে। এই বছর মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচন পর্যবেক্ষণে বাংলাদেশ সহ মোট ৪০টিরও বেশি সদস্য দেশ পর্যবেক্ষণে ছিলেন। 

মালদ্বীপের নির্বাচনীয় পর্যবেক্ষক বাংলাদেশের প্রতিনিধিত্ব কারী ইএমএফ চেয়ারম্যান অধ্যাপক মো. আবেদ আলী বলেন, মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনের সুষ্ঠু অগ্রগতির প্রমাণ হিসাবে ভোট কেন্দ্রে সময়ানুবর্তী ভোট শুরুর দিকে ইঙ্গিত করেন। তিনি বলেন, এটা আগের নির্বাচনে দেখা যায়নি। আমরা ভোট গ্রহনের পর্যন্ত ভোটকেন্দ্র পরিচালনায় কোনো উল্লেখযোগ্য অস্থিরতা বা অসুবিধা পায়নি। এই নির্বাচন থেকে আমাদেরও অনেক কিছু শিক্ষ্যনীয় রয়েছে। 

৯ই সেপ্টেম্বর অংশগ্রহনকারী কোনো প্রার্থীই নির্বাচনে জয়ী হওয়ার মতো পর্যাপ্ত ভোট নিশ্চিত করতে পারেনি। বিজয়ী:- আগামী ৩০ সেপ্টেম্বরে পুনরায় শীর্ষ দুটি দলের মধ্যে একটি রান-অফ ভোটের সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন মালদ্বীপের নির্বাচন কমিশনের চেয়ারম্যান ফুয়াদ তৌফিক।

কর্পোরেট সংবাদ/এএইচ