হিলি স্থলবন্দরে রেকর্ড সংখ্যক পেঁয়াজ আমদানি

Posted on September 8, 2023

অর্থ-বাণিজ্য: দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বৃদ্ধি পেয়েছে। বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) একদিনে রেকর্ড পরিমাণ পেঁয়াজ আমদানি হয়েছে। ৫৫টি ভারতীয় ট্রাকে ১৬ লক্ষ ৪১ হাজার ৩০০ কেজি পেঁয়াজ আমদানি হয়েছে। এতে চাহিদার তুলনায় সরবরাহ বৃদ্ধি পাওয়ায় একদিনের ব্যবধানে খুচরা ও পাইকারী পর্যায়ে কেজি ৪ থেকে ৫ টাকা দাম কমেছে। সেই সঙ্গে দেশীয় পেঁয়াজের দামও কেজিতে ১০  টাকা কমেছে। দাম কমায় খুশী নিম্ন আয়ের মানুষ।

শুক্রবার (৮ সেপ্টেম্বর) হিলির খুচরা বাজার ঘুরে দেখা যায়, একদিন আগেও যে ভারতীয় ইন্দোর জাতের পেঁয়াজ কেজিতে ৫২ থেকে ৫৫ টাকায় বিক্রি হয়েছিল। তা এখন কেজিতে ৫ টাকা কমে ৪৮ টাকা থেকে ৫২ টাকায় বিক্রি হচ্ছে এবং নাসিক জাতের পেঁয়াজ ৬০ টাকা থেকে ৪ টাকা কমে ৫৬ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়াও দেশি পেঁয়াজ ৯৫ টাকা থেকে ১০ টাকা কমে ৮৫ টাকায় বিক্রি হচ্ছে। 

হিলি বাজারের খুচরা পেঁয়াজ বিক্রেতা মোকারম হোসেন জানান, পাইকারী পর্যায়ে প্রতি কেজি ভারতীয় পেঁয়াজের দাম ৫ টাকা কমেছে এবং দেশি পেঁয়াজের দাম ১০ টাকা কমেছে। ফলে আমরাও কম দামে কিনে কম দামে বিক্রি করছি। 

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন মল্লিক প্রতাব জানান, গড়ে প্রতিদিন যেখানে ২৫টি থেকে ৩০টি ভারতীয় ট্রাকে ৭শ’ থেকে ১ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানি হতো। সেখানে বৃহস্পতিবার ৫৫টি ভারতীয় ট্রাকে ১ হাজার ৬শ’ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। 

কর্পোরেট সংবাদ/এএইচ