চবিতে ভাঙচুর, দাবি জামায়াত-শিবির ও বিএনপির এজেন্ডা

Posted on September 8, 2023

চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) শাটল ট্রেন দুর্ঘটনার ঘটনায় বিক্ষুব্ধ শিক্ষার্থীদের ভাঙচুরে কোটি টাকার সম্পত্তির ক্ষতি হয়েছে বলে দাবি করছেন প্রক্টর নূরুল আজিম সিকদার। এছাড়া শিক্ষার্থীদের আন্দোলনে জামায়াত-বিএনপির এজেন্ডা ঢুকে পড়েছে বলেও মন্তব্য করেন তিনি।

শুক্রবার (৮ সেপ্টেম্বর) সকালে  এসব কথা বলেন প্রক্টর। এর আগে বৃহস্পতিবার রাত সোয়া ৯টার দিকে চৌধুরীহাট এলাকায় চট্টগ্রাম শহর থেকে শাটল ট্রেনের ছাদে করে ক্যাম্পাসে যাওয়ার সময় গাছের সঙ্গে ধাক্কা লেগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ অন্তত ২০ জন আহত হয়। এ ঘটনায় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবনে ভাঙচুর ও অগ্নিসংযোগ করেন। আন্দোলনে সাধারণ শিক্ষার্থীদের পাশাপাশি ছাত্রলীগের কর্মীদের অংশ নিতে দেখা যায়।

রাত ১২টার দিকে আন্দোলনকারীরা উপাচার্যের বাসভবন থেকে পরিবহন দপ্তরে এসে পরিবহন দপ্তরে থাকা ২টি এসি বাসসহ ৩০টি বড় বাস, ১৮টি প্রাইভেট কার, ২টি পিকআপ, ১টি মোটরসাইকেল ও ১টি পুলিশের গাড়ি-সহ প্রায় পঞ্চাশের অধিক গাড়ি ভাঙচুর করে।

প্রক্টর নূরুল আজিম সিকদার সাংবাদিকদের বলেন, 'অত্যন্ত ন্যক্কারজনকভাবে উপাচার্যের বাসভবনে হামলা চালানো হয়েছে। পরিবহনের কোটি টাকার সম্পদ নষ্ট হয়েছে। শিক্ষক ক্লাবে আমাদের ওপর হামলা চালানো হয়েছে। রেলের বগিতে আগুন জ্বালানো হয়েছে, পুলিশ বক্স ভাঙচুর করা হয়েছে। আমার সাধারণ ছাত্রছাত্রী ভাইবোনদের পক্ষে এটা করা সম্ভব নয়। এখানে নিশ্চয়ই জননেত্রী শেখ হাসিনাবিরোধী চক্র জামায়াত-শিবির ও বিএনপির এজেন্ডা ছিল। দেশকে অস্থিতিশীল করার জন্য একটা ব্যর্থ চেষ্টা চালিয়েছে তারা।'

তিনি আরও বলেন, 'যারা আহত হয়েছেন, আমরা তাদের জন্য দুঃখিত, মর্মাহত। এটা অনাকাঙ্ক্ষিত ঘটনা। ছেলেমেয়েরা যাতে ছাদে না ওঠেন, সে জন্য রেলের বগি বাড়ানোর জন্য সংক্ষিপ্ত সময়ের মধ্যে আমরা উদ্যোগ গ্রহণ করব।'

কর্পোরেট সংবাদ/এএইচ