মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনের পর্যবেক্ষক আমন্ত্রণে ইএমএফ চেয়ারম্যান মোহাম্মদ আবেদ আলী

Posted on September 8, 2023

মো. ওমর ফারুক খোন্দকার, মালদ্বীপ: মালদ্বীপের নির্বাচন কমিশনের প্রেসিডেন্ট ফুয়াদ তৌফিক এর আমন্ত্রণে দেশি-বিদেশী নির্বাচন পর্যবেক্ষকদের সংগঠন ইলেকশন মনিটরিং ফোরাম এর চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ আবেদ আলী মালদ্বীপে পৌছান।দেশটির আগামী অষ্টম জাতীয় প্রেসিডেন্ট নির্বাচন-পূর্ব পরিস্থিতি ও পরিবেশ মূল্যায়নে বিভিন্ন দেশের নির্বাচনীও পর্যবেক্ষকদের ন্যায় বাংলাদেশের পক্ষ থেকে তিন সদস্যের প্রতিনিধিদল স্থানীয় সময় রাত সাড়ে আটটায় ভেলেনা আন্তর্জাতিক বিমানবন্দরে পৌছান। 

৯ সেপ্টেম্বর নির্বাচনে রাজনৈতিক দলগুলোর অংশগ্রহণ এবং ইসির সক্ষমতাসহ নির্বাচনের বিষয়ে বিভিন্ন দিক বিশ্লেষণ করে একটি যৌথ প্রতিবেদন প্রকাশ করতে দেশি-বিদেশী নির্বাচন পর্যবেক্ষকদের সংগঠন ইলেকশন মনিটরিং ফোরাম এর চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ আবেদ আলী মালদ্বীপ নির্বাচন কমিশনের আমন্ত্রণে, বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর ২৩) মালদ্বীপের রাষ্ট্রপতি নির্বাচনের পর্যবেক্ষক হিসেবে ৩ দিনের সফরে মালদ্বীপে পৌছান। স্থানীয় সময় রাত সাড়ে আটটায় শ্রীলংকা এয়ারলাইন্সের ফ্লাইটে ভেলেনা আন্তর্জাতিক বিমানবন্দরে পৌছালে, প্রবাসীদের পক্ষ থেকে সোশ্যাল ওয়ার্কার অ্যাসোসিয়েশনের সভাপতি জাকির হোসেন ফুল দিয়ে শুভেচ্ছা জানান।এময় উপস্থিত ছিলেন সাইফুল ইসলাম, এ আর মামুন, মো. পিয়াস ও প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার স্থানীয় প্রতিনিধি বৃন্দ। 

মালদ্বীপের নির্বাচন পর্যবেক্ষণ শেষে ১০ সেপ্টেম্বর শ্রীলঙ্কা সফর করবেন। শ্রীলঙ্কায় অবস্থানকালে ১১ সেপ্টেম্বর শ্রীলঙ্কার সাবেক রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাকসে ও শ্রীলঙ্কা নির্বাচন কমিশনের চেয়ারম্যান আরএমএল রথনায়েকের সঙ্গে সৌজন্য সাক্ষাত ও মতবিনিময় করবেন এবং আগামী ১২ সেপ্টেম্বর শ্রীলংকা এয়ারলাইন্সে সকাল সাড়ে এগারোটায় ঢাকায় ফিরবেন বলে জানিয়েছেন তিনি। 

ইএমএফ চেয়ারম্যান মোহাম্মদ আবেদ আলীর সফরসঙ্গী হিসেবে রয়েছেন ইলেকশন মনিটরিং ফোরামের পরিচালক ড. মো. আজাদুল হক ও সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের কেন্দ্রীয় প্রতিনিধি আবু সালেহ ইয়াহিয়া।

কর্পোরেট সংবাদ/এএইচ