বিশ্বকাপের পর ওয়ানডেকে বিদায় জানাবেন ডি কক

Posted on September 6, 2023

স্পোর্টস ডেস্ক : ভারতে অনুষ্ঠিতব্য আসন্ন ওয়ানডে বিশ্বকাপ দিয়ে ওয়ানডে ক্যারিয়ারের ইতি টানছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ও উইকেট রক্ষক ব্যাটার কুইন্টন ডি কক।

ডি কক জানিয়েছেন, তিনি আর দেশের জার্সিতে একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলবেন না।

বছর দুয়েক আগে টেস্ট ক্রিকেটকে বলেছিলেন আলবিদা। এবার পঞ্চাশ ওভারের ফরম্যাট থেকেও নিজেকে গুটিয়ে নিচ্ছেন ডি কক। মাত্র ৩০ বছর বয়সে ডি ককের এই সিদ্ধান্তে চমকে গিয়েছে বাইশ গজ।

ভারতের মাটিতে বিশ্বকাপ খেলতে আসার আগে দক্ষিণ আফ্রিকা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে। এই সিরিজ ও বিশ্বকাপ খেলেই ডি কক একদিনের আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন।

ডি ককের অবসর প্রসঙ্গে সিএসএর পরিচালক এনোখ এনকুয়ে বলেন, ‘ওয়ানডে ক্রিকেট থেকে তার সরে আসার সিদ্ধান্তটি আমরা বুঝতে পেরেছি এবং বছরের পর বছর তার অবদানের জন্য তাকে ধন্যবাদ জানাতে চাই আমরা। ভবিষ্যতের জন্য তাকে শুভকামনা জানাই, তবে এখনো টি-টোয়েন্টি ক্রিকেটে তাকে প্রোটিয়াদের হয়ে প্রতিনিধিত্ব করতে দেখতে মুখিয়ে আছি আমরা।’

তিনি আরও বলেন, ‘ও সত্যিই দক্ষিণ আফ্রিকান ক্রিকেটের একজন ভালো ক্রিকেটার। আক্রমণাত্মক ব্যাটিং শৈলী দিয়ে সে নিজের মানদণ্ড স্থাপন করেছে এবং বছরের পর বছর দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিল। সে অধিনায়কত্বের আর্মব্যান্ডও পরেছে এবং এটা এমন এক সম্মান যা খুব কম লোকই পায়।’

‘কুইন্টন ডি কক সত্যিই দক্ষিণ আফ্রিকান ক্রিকেটের একজন ভালো ক্রিকেটার। আক্রমণাত্মক ব্যাটিং শৈলী দিয়ে সে নিজের মানদণ্ড স্থাপন করেছে এবং বছরের পর বছর দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিল। সে অধিনায়কত্বের আর্মব্যান্ডও পরেছে এবং এটা এমন এক সম্মান যা খুব কম লোকই পায়’, তিনি যোগ করেন।

২০২২ সালে ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলার মাঝপথেই টেস্ট থেকে অবসর নিয়েছিলেন ডি কক। জীবনের শেষ টেস্টে দুই ইনিংস মিলিয়ে তিনি ৩৪ ও ২১ রান করেন। ২০১৪ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পোর্ট এলিজাবেথে ডি কক টেস্ট অভিষেক করেন। ৫৪টি টেস্ট খেলে করেছেন ৩৩০০ রান। পেয়েছেন হাফ ডজন সেঞ্চুরি ও ২২টি হাফ সেঞ্চুরি। ডি ককের গড় ৩৮.৮২। উইকেটকিপার হিসাবে ২৩২ বার আউট করানোর অন্যতম কারিগর তিনি। এর মধ্যে ২২১টি ক্যাচ ও ১১টি স্টাম্প রয়েছে। ডি কক চারটি টেস্টে দক্ষিণ আফ্রিকার নেতৃত্বভারও সামলেছেন।

২০১৩ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে অভিষেক হয় ডি ককের। ডি কক এখনও পর্যন্ত দেশের হয়ে ১৪০টি ওয়ানডে খেলেছেন। করেছেন ৫৯৬৬ রান। তাঁর কাছে সুযোগ থাকছে ছয় হাজারের বেশি রান করেই ওয়ানডে ছাড়ার। সর্বোচ্চ ১৭৮ রানের ইনিংস খেলেছেন ডি কক। ১৭টি সেঞ্চুরি ও ২৯টি অর্ধ-শতরান করেছেন।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের দল ঘোষণা করে দিয়েছে। প্রত্যাশিত ভাবেই নেতৃত্ব দিচ্ছেন টেম্বা বাভুমা। আছেন জেরাল্ড কোয়েটজি, কুইন্টন ডি কক, রেজা হেনরিক্স, মার্কো জানসেন, হেনরিক ক্লাসেন, সিসান্দা মাগালা, কেশব মহারাজ, আইদেন মারক্রম, ডেভিড মিলার, লুঙ্গি নিদি, অ্যানরিখ নোকিয়া, কাগিসো রাবাদা, তাবরেজ শামসি, রাসি ভ্যান ডার ডুসেন।

আরও পড়ুন:

বাংলাদেশ সফরে নিউজিল্যান্ডের দল ঘোষণা

এবার সত্যিই চলে গেলেন হিথ স্ট্রিক

ভারতের বিশ্বকাপ দল ঘোষণা