বুরকিনা ফাসোতে বিদ্রোহীদের সঙ্গে সংঘর্ষে নিহত ৫৩

Posted on September 6, 2023

আন্তর্জাতিক ডেস্ক : বুরকিনা ফাসোর উত্তরাঞ্চলে বিদ্রোহীদের সঙ্গে ভয়াবহ সংঘর্ষে দেশটির নিরাপত্তা বাহিনীর কমপক্ষে ৫৩ সদস্য নিহত হয়েছেন। সেনাবাহিনীর পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, সোমবার ইয়াতেঙ্গা প্রদেশের কৌমব্রি কমিউনে সংঘর্ষের সময় সেনাবাহিনী সহায়তাকারী ১৭ সৈন্য এবং ৩৬ জন স্বেচ্ছাসেবক নিহত হন। খবর আল জাজিরার।

দুই বছরেরও বেশি সময় আগে বিদ্রোহীরা ওই এলাকার বাসিন্দাদের তাড়িয়ে দেয়। স্থানীয় বাসিন্দারা যেন পুনরায় সেখানে বসবাস শুরু করতে পারেন সেজন্য শহরে নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে বলে ওই বিবৃতিতে জানানো হয়। বিবৃতিতে আরও বলা হয়েছে, চরম কাপুরুষোচিত ওই হামলার সঙ্গে জড়িতদের কোনো ছাড় দেওয়া হবে না। হামলার পর যারা পালিয়ে গেছেন তাদের খুঁজে বের করতে তল্লাশি অভিযান চালানো হচ্ছে। হামলায় বেশ কয়েকজন বিদ্রোহীও নিহত হয়েছে। একই সঙ্গে তাদের বিভিন্ন সরঞ্জাম ধ্বংস করে দেওয়া হয়েছে।

সেনাবাহিনী জানিয়েছে, ওই এলাকায় এখনও অভিযান চলমান রয়েছে। জঙ্গি গোষ্ঠী ইসলামিক সেস্ট (আইএসআইএস) এবং আল-কায়েদার সঙ্গে সম্পৃক্ত যোদ্ধারা দেশটিতে বিভিন্ন সময় হামলা চালিয়ে হাজার হাজার মানুষকে হত্যা করেছে। দেশটিতে ইতোমধ্যেই ২০ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়ে পড়েছে। এছাড়া আরও কয়েক হাজার মানুষ অনাহারে দিন কাটাচ্ছে। বিশ্লেষকরা বলছেন, দেশটির প্রায় অর্ধেক এলাকাই সরকারি নিয়ন্ত্রণের বাইরে।

বুরকিনা ফাসোর জনসংখ্যা প্রায় ২ কোটি ৩০ লাখ। গত বছর সেখানে দুই দফা সামরিক অভ্যুত্থানের ঘটনা ঘটেছে। গত বছরের সেপ্টেম্বরে অভ্যত্থানের মাধ্যমে দেশটির ক্ষমতা গ্রহণ করেন ক্যাপ্টেন ইব্রাহিম ত্রারাওরে। তিনি ক্ষমতায় আসার পর গত সোমবার (০৪ সেপ্টেম্বর) সবচেয়ে বড় হামলার ঘটনা ঘটল।