ইতিহাসে সবচেয়ে উত্তপ্ত গ্রীষ্মকাল পার করলো হংকং

Posted on September 5, 2023

আন্তর্জাতিক ডেস্ক : বৈশ্বিক উষ্ণতার শিকার এবার হংকং। এ বছর একাধিকার রেকর্ডভাঙা তাপমাত্রার মধ্যে দিয়ে নিজেদের ইতিহাসে সবচেয়ে উত্তপ্ত গ্রীষ্মকাল পার করলো চীনের আধা-স্বায়ত্ত্বশাসিত অঞ্চলটি।

জলবায়ু পরিবর্তনের প্রভাবে এ বছর বিভিন্ন দেশে সর্বোচ্চ তাপমাত্রা নতুন রেকর্ড গড়েছে। গত সপ্তাহেই রেকর্ডভাঙা দাবদাহের ঘোষণা দিয়েছে জাপান, অস্ট্রেলিয়ার মতো দেশগুলো।

সোমবার (৪ সেপ্টেম্বর) হংকংয়ের কর্মকর্তারা জানিয়েছেন, এ বছর জুন-জুলাইয়ের তীব্র গরমের সঙ্গে হংকং জুন থেকে আগস্ট পর্যন্ত ইতিহাসের সবচেয়ে উষ্ণ গ্রীষ্মকাল পার করেছে।

হংকং অবজারভেটরির তথ্যমতে, শহরটি গত মাসে ২৯.৭ ডিগ্রি সেলসিয়াস (৮৫ ডিগ্রি ফারেনহাইট) মাসিক গড় তাপমাত্রা রেকর্ড করেছে, যা তাদের ইতিহাসে সবচেয়ে উষ্ণতম আগস্ট।

১৮৮৪ সালে রেকর্ড রাখা শুরু হওয়ার পর থেকে হংকংয়ে তৃতীয়-উষ্ণতম জুলাই এবং চতুর্থ-উষ্ণতম জুন মাসও ছিল এ বছর।

আগস্ট মাস ছিল স্বাভাবিকের চেয়ে অনেক বেশি শুষ্ক। এসময় মোট ১৪০.৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

হংকংয়ের ইতিহাসে শীর্ষ তিনটি উষ্ণতম বছরই ২০১৮ সালের পরে রেকর্ড করা হয়েছে।

জলবায়ু পরিবর্তনের কারণে সাম্প্রতিক বছরগুলোতে বিশ্বের আবহাওয়া পরিস্থিতি ক্রমেই অস্থিতিশীল হয়ে উঠছে। তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গে বাড়ছে ঝড়ের তীব্রতা। বৃদ্ধি পাচ্ছে অতিবৃষ্টি ও আকস্মিক বন্যা। কয়েকদিন আগেই সুপার টাইফুন সাওলার আঘাতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে হংকংয়ে।

বিজ্ঞানীরা বলছেন, জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরতার সঙ্গে বৈশ্বিক উষ্ণায়নের সম্পর্ক রয়েছে। তাপপ্রবাহের সংখ্যা বৃদ্ধির পেছনেও এর প্রভাব রয়েছে।

এ বছর গ্রীষ্মের শুরুর দিকে জুনের একদিন সর্বোচ্চ ৪১.১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছিল বেইজিং। সূত্র: এনডিটিভি