দিল্লিতে সেপ্টেম্বরে তাপমাত্রার রেকর্ড

Posted on September 5, 2023

আন্তর্জাতিক ডেস্ক : সেপ্টেম্বেরও সূর্যের তেজে পুড়ছে ভারতের রাজধানী দিল্লি। সোমবার (৪ সেপ্টেম্বর) দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যায়, যা এই মৌসুমের গড় তাপমাত্রা থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস বেশি।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, সোমবার রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.১ ডিগ্রি সেলসিয়াস, যা সেপ্টেম্বরে অতীতের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ছাড়িয়েছে। গত ৮৫ বছরের মধ্যে এ নিয়ে দ্বিতীয়বার সেপ্টেম্বরে এই পর্যায়ে তাপমাত্রা পৌঁছায়।

১৯৩৮ সালের ১৬ সেপ্টেম্বর রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছেছিল ৪০.৬ ডিগ্রি সেলসিয়াস। সেপ্টেম্বরেও কেন এত প্রখর তাপ? কেন পুড়ছে দিল্লি?

এ প্রসঙ্গে অপর্যাপ্ত বৃষ্টি ও দুর্বল মৌসুমি বায়ুকেই দায়ী করছে দেশটির আবহাওয়া দপ্তর।

তারা জানিয়েছে, আগস্টে প্রচুর বৃষ্টি হয় দিল্লিতে। কিন্তু এবার ৬১ শতাংশ ঘাটতি ছিল। সেপ্টেম্বরে এখন পর্যন্ত তেমন বৃষ্টির দেখা মেলেনি রাজধানীতে। ৪ সেপ্টেম্বর পর্যন্ত মাত্র ৩২.৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

এর আগে ভারতের আঞ্চলিক আবহাওয়া দপ্তর জানিয়েছে, মঙ্গল ও বুধবার আংশিক মেঘলা আকাশ থাকবে। কোথাও কোথাও হালকা বৃষ্টিও হতে পারে। এই সপ্তাহে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রির আশপাশে।

শুধু দিল্লিই নয়, গোটা ভারতে আগস্টে গড় তাপমাত্রা ছিল অনেকটাই বেশি। ১৯০১ সালে আগস্টের পর আবার ২০২৩ সালের আগস্টে আবার এমন পরিস্থিতির মুখোমুখি হয়েছে ভারত। দিল্লি ছাড়া রাজস্থানের চুরুতে সোমবার তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। পিলানিতে ছিল ৩৯.৫ ডিগ্রি।