এবার ওয়ার্ডপ্যাডও বন্ধ করছে মাইক্রোসফট

Posted on September 5, 2023

অনলাইন ডেস্ক : ১৯৯৫ সাল থেকে সব উইন্ডোজের সঙ্গে সাধারণ ডকুমেন্ট এডিটর হিসেবে মাইক্রোসফট ওয়ার্ডপ্যাড প্রচলিত ছিল। ব্যাসিক ফরম্যাটিংয়ের সঙ্গে এটি দিয়ে টেক্সট ডকুমেন্ট এডিট করা যেত। চালুর পর থেকে মাইক্রোসফট এতে নতুন ফিচার ও আপডেট যুক্ত করেছে। তবে শেষ পর্যন্ত এটিও বন্ধ করে দেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি জায়ান্ট।

সাবেক টুইটার ও বর্তমান এক্স প্লাটফর্মে একটি পোস্টে জেনো জানায় যে, এখন থেকে মাইক্রোসফট ওয়ার্ডপ্যাডের জন্য আর কোনো আপডেট আনবে না। এছাড়া ভবিষ্যতে উইন্ডোজের নতুন আপডেটের মাধ্যমে অ্যাপটি সরিয়ে দেয়া হবে বলেও সূত্রে জানা গেছে। পোস্টে একটি লিংক দেয়া হয়েছে। যেটিতে ক্লিক করলে অফিশিয়াল ওয়েবসাইটে ব্যবহারকারীদের নিয়ে যাওয়া হয়।

উইন্ডোজের পরবর্তী আপডেট কবে নাগাদ আনা হবে সে বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানা যায়নি। তবে গুঞ্জন রয়েছে ২০২৪ সালের শেষ দিকে মাইক্রোসফট উইন্ডোজ ১২ উন্মোচন করতে পারে। ওয়েবসাইটে দেয়া পোস্টে উন্নত অভিজ্ঞতার জন্য ব্যবহারকারীদের মাইক্রোসফট ওয়ার্ড বা নোটপ্যাড ব্যবহারের পরামর্শ দেয়া হয়েছে।

প্রযুক্তিবিশারদদের মতে, উইন্ডোজ ১২ বর্তমানে উন্নয়নমূলক পর্যায়ে রয়েছে এবং এতে বেশকিছু পরিবর্তন আনতে পারে মাইক্রোসফট। এ সময়ের মধ্যে ব্যবহারকারীরা অন্যান্য টেক্সট এডিটর ব্যবহারের সুযোগ পাবে বলে জানানো হয়। সূত্র- গিজমোচায়না।