জুলাই-আগস্টে পোশাক রপ্তানি হয়েছে ৮ বিলিয়ন ডলারের

Posted on September 4, 2023

অর্থ-বাণিজ্য ডেস্ক : চলতি অর্থবছরের প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) দেশে প্রায় ৮ বিলিয়ন ডলারের পোশাক রপ্তানি হয়েছে। এসময় রপ্তানি আয়ে প্রবৃদ্ধি হয়েছে ১২. ৪৬ শতাংশ।

সোমবার (৪ সেপ্টেম্বর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) পরিচালক মহিউদ্দিন রুবেল।

তিনি বলেন, চলতি অর্থবছরের জুলাই থেকে আগস্টে গত অর্থবছরের একই সময়ের তুলনায় পোশাক রপ্তানি বেড়েছে। রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে ১২. ৪৬ শতাংশ।

মহিউদ্দিন রুবেল জানান, ২০২৩-২৪ অর্থবছরের জুলাই-আগষ্ট মাসে বাংলাদেশ থেকে তৈরি পোশাক (আরএমজি) রপ্তানি হয়েছে ৭.৯৯ বিলিয়ন মার্কিন ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে ১.৪৬ শতাংশ বেশি। আর ২০২২-২৩ অর্থবছরের জুলাই-আগষ্ট মাসে পোশাক রপ্তানি হয়েছিল ৭.১১ বিলিয়ন মার্কিন ডলার।

তিনি আরও বলেন, ২০২৩ সালের আগস্ট মাসে তৈরি পোশাকখাতের রপ্তানি আয়ের মধ্যে ২.৩২ বিলিয়ন ডলার এসেছে নিটওয়্যার রপ্তানি থেকে, যা ১২.৩৩ শতাংশ বেড়েছে। এছাড়া ১.৭৩ বিলিয়ন ডলার এসেছে বোনা পোশাক রপ্তানি থেকে, যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ২.৬৭ শতাংশ বেশি।

এর আগে ২০২২-২৩ অর্থবছরের জুলাই থেকে জুন মাসের মধ্যে তৈরি পোশাক (আরএমজি) রপ্তানি ১০.২৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছিল ৪৬.৯৯ বিলিয়ন ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে ০.৪১ শতাংশ বেশি।

এদিকে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত এক প্রতিবেদনে জানা গেছে, সদ্যবিদায়ী আগস্ট মাসে দেশের মোট রপ্তানি আয় ৩.০ শতাংশ বেড়েছে। রপ্তানি আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৪ হাজার ৭৮২.১৯ মিলিয়ন মার্কিন ডলারে। আর গত বছরের একই সময়ে রপ্তানি আয় হয়েছিল ৪ হাজার ৬০৭ মিলিয়ন মার্কিন ডলার।

তবে আগস্টে পূরণ হয়নি রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা। এ মাসে বাংলাদেশের রপ্তানি লক্ষ্যমাত্রা ছিল ৪ হাজার ৮৭০ মিলিয়ন মার্কিন ডলার। এই লক্ষ্যমাত্রা থেকে আয় কম হয়েছে ১.৮১ শতাংশ।

ইপিবি জানায়, চলতি ২০২৩-২৪ অর্থবছরের আগস্ট মাসে তৈরি পোশাক, ওষুধ এবং চামড়াসহ ২৬ ধরনের পণ্য বিশ্ববাজারে রপ্তানি হয়েছে।