ওপেকের জ্বালানি তেল উত্তোলন বেড়েছে ৪০ হাজার ব্যারেল

Posted on September 4, 2023

অর্থ-বাণিজ্য ডেস্ক : রফতানিকারক দেশগুলোর জোট ওপেকের আগস্টের অপরিশোধিত জ্বালানি তেল উত্তোলন দৈনিক ৪০ হাজার ব্যারেল করে বেড়েছে। নতুন এক সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে। খবর অয়েলপ্রাইস ডটকম।

বাজার নিয়ন্ত্রণে রাখতে প্রতি মাসেই জ্বালানি তেল উত্তোলন কমাচ্ছে সৌদি আরব। এ ধারাবাহিকতায় আগস্টে দেশটির দৈনিক উত্তোলন ১ লাখ ৭০ হাজার ব্যারেল করে কমেছে। তবে নাইজেরিয়া ও ইরানের উত্তোলন বেড়েছে, যা সৌদি আরবের নিম্নমুখী উত্তোলনে ভারসাম্য এনেছে। ওপেক গত মাসে সব মিলিয়ে দৈনিক ২ কোটি ৭৮ লাখ ২০ হাজার ব্যারেল করে জ্বালানি তেল উত্তোলন করেছে।

সম্প্রতি বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বেড়ে এ বছরের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। এর মধ্যে মার্কিন বাজার আদর্শ ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) দাম ব্যারেলপ্রতি ৮৫ ডলারে উন্নীত হয়েছে। এর পরও অক্টোবরে সৌদি আরব দৈনিক ১০ লাখ ব্যারেল করে অপরিশোধিত জ্বালানি তেল উত্তোলন কমাবে বলে ধারণা করছেন বিশ্লেষকরা। জুলাই থেকেই দেশটি অতিরিক্ত ১০ লাখ ব্যারেল করে প্রতি মাসে উত্তোলন কমাচ্ছে।

জাহাজের তথ্য পরিষেবাদাতা প্রতিষ্ঠান কেপলার ও রেইস্ট্যাডের দেয়া তথ্যমতে, আগস্টে সৌদি আরব দৈনিক ৮৯ লাখ ৮০ হাজার ব্যারেল করে অপরিশোধিত জ্বালানি তেল উত্তোলন করেছে। ইরান দৈনিক ৩০ লাখ ব্যারেলেরও বেশি উত্তোলন করেছে। নাইজেরিয়ার উত্তোলন দৈনিক ১৩ লাখ ৪০ হাজার ব্যারেলের গণ্ডি স্পর্শ করেছে।

চলতি সপ্তাহের শুরুর দিকে রাশিয়া জানায়, অপরিশোধিত জ্বালানি তেলের সরবরাহ নিয়ে দেশটি ওপেকের সঙ্গে আরো একটি চুক্তি করেছে। আগামী মাসে এ চুক্তির বিশদ প্রকাশ করা হবে।

এদিকে রয়টার্সের এক সমীক্ষায় দেখা গেছে, আগস্টে ওপেকের মোট উত্তোলন ‍জুলাইয়ের তুলনায় দৈনিক ২ লাখ ২০ হাজার ব্যারেল বেড়েছে। ফেব্রুয়ারির পর এবারই প্রথম উত্তোলন বাড়ল। আগস্টে দৈনিক উত্তোলনের পরিমাণ দাঁড়িয়েছে ২ কোটি ৭৫ লাখ ৬০ হাজার ব্যারেলে।

চলতি বছরের জন্য অপরিশোধিত জ্বালানি তেলের বৈশ্বিক চাহিদা পূর্বাভাস বাড়িয়েছে রফতানিকারক দেশগুলোর জোট ওপেক। অর্থনীতির গতি শ্লথ হয়ে পড়ার আশঙ্কা সত্ত্বেও আগামী বছরের চাহিদা নিয়ে আশাবাদী জোটটি। কারণ চীন ও ভারত অব্যাহত জ্বালানির ব্যবহার বাড়াচ্ছে।

মাসভিত্তিক এক প্রতিবেদনে ওপেক জানায়, চলতি বছর অপরিশোধিত জ্বালানি তেলের বৈশ্বিক চাহিদা দৈনিক ২৪ লাখ ৪০ হাজার ব্যারেল করে বাড়তে পারে। আগামী বছর চাহিদা প্রবৃদ্ধির হার দাঁড়াবে দৈনিক ২২ লাখ ৫০ হাজার ব্যারেলে।

আন্তর্জাতিক জ্বালানি সংস্থাও আগামী বছর অপরিশোধিত জ্বালানি তেলের চাহিদা বাড়ার পূর্বাভাস দিয়েছে। তবে সংস্থাটির পূর্বাভাসের তুলনায় ওপেক প্লাসের পূর্বাভাস দ্বিগুণ বেশি।

জ্বালানি তেলের চাহিদা বাড়ার পূর্বাভাস আন্তর্জাতিক বাজারে পণ্যটির দাম ঊর্ধ্বমুখী হয়ে ওঠারই ইঙ্গিত দিচ্ছে। অন্যদিকে ওপেক ও এর মিত্র জোট ওপেক প্লাসের উত্তোলন কমিয়ে আনার সিদ্ধান্তও বাজারকে চাঙ্গা করে তুলছে। বাজার নিয়ন্ত্রণে জোটটি গত জুন থেকে ব্যাপক মাত্রায় উত্তোলন কমার পদক্ষেপ হাতে নেয়।