বঙ্গ বিল্ডিংকে ৩০০ কোটি টাকা সংগ্রহ করে দিয়েছে সিটি ক্যাপিটাল

Posted on September 3, 2023

নিজস্ব প্রতিবেদক : প্রাণ-আরএফএল গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান বঙ্গ বিল্ডিং ম্যাটেরিয়ালস লিমিটেড সুকুক তথা শরীয়াহসম্মত বন্ড ইস্যুর মাধ্যমে ৩০০ কোটি টাকা সংগ্রহ করেছে। এটি দেশের দ্বিতীয় কর্পোরেট সুকুক। এই সুকুকের ব্যবস্থাপক এবং ইস্যু উপদেষ্টার দায়িত্ব পালন করেছে সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেড। এর আগে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বেক্সিমকো লিমিটেড প্রথম করপোরেট সুকুক ইস্যু করে ৩ হাজার কোটি টাকা সংগ্রহ করেছে। ওই ইস্যুটিরও ব্যবস্থাপনার দায়িত্বে ছিল সিটি ব্যাংক ক্যাপিটাল।

গত ৩১ আগস্ট ঢাকার রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে আলোচিত সুকুকের সমাপনী অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

তিনি দেশের অবকাঠামোগত উন্নয়নে সহায়তা করার জন্য নির্দিষ্ট আয়ের সিকিউরিটিজ এবং ইসলামিক উপকরণের তাৎপর্যের ওপর জোর দেন। অনুষ্ঠানে অন্য অতিথিদের মধ্যে ছিলেন যুক্তরাজ্য সরকারের ডেপুটি ডেভেলপমেন্ট ডিরেক্টর, গ্যারান্টকোর প্রধান নির্বাহী কর্মকর্তা লেথ আল-ফালাকি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাণ-আরএফএল গ্রুপের ফাইন্যান্স ডিরেক্টর উজমা চৌধুরী, সিটি ব্যাংক ক্যাপিটালের এমডি এবং সিইও এরশাদ হোসেন সহ প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ১১টি বিনিয়োগকারী ব্যাংক এবং ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের কর্মকর্তারা।

অনুষ্ঠানে প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান এবং সিইও আহসান খান চৌধুরী মন্তব্য করেছেন, “সুকুক অফারটির মাধ্যমে কার্যকরভাবে ৩০০ কোটি টাকা সংগ্রহ করতে পেরে আমরা রোমাঞ্চিত। এই অর্জন আমাদের পণ্যের জোরালো চাহিদাকে প্রতিফলিত করে। পরিষেবা এবং আমাদের ব্যবসায়িক মডেলে বিনিয়োগকারীরা যে আস্থা রাখে। আমরা আমাদের বিনিয়োগকারীদের, সিটি ব্যাংক ক্যাপিটাল এবং অন্যান্য স্টেকহোল্ডারদের প্রতি কৃতজ্ঞতা জানাই যারা এই প্রয়াসে তাদের সমর্থন ও দিকনির্দেশনা দিয়েছিলেন।”

সিটি ব্যাংক ক্যাপিটালের সিইও ও এমডি এরশাদ হোসেন যোগ করেছেন, “দ্বিতীয় কর্পোরেট সুকুকের জন্য সমন্বয়কারী এবং অফার করার উপদেষ্টা হিসেবে আমাদের ভূমিকার জন্য আমরা গর্বিত। এই অর্জন আমাদের কোম্পানির জন্য একটি উল্লেখযোগ্য মাইলফলক চিহ্নিত করে এবং আমরা আনন্দিত এর সাফল্যে অবদান রেখেছে। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে সুকুকের বাংলাদেশে অসামান্য সম্ভাবনা রয়েছে এবং ভবিষ্যতে আরও কোম্পানির সাথে সহযোগিতার আশা করছি।”