তথ্য-প্রযুক্তি

শ্রবণহীনদের জন্য স্মার্ট চশমা

অনলাইন ডেস্ক : নতুন নতুন প্রযুক্তির কারণে বিশ্ব এগিয়ে গেছে এখন অনেকটাই। যে কাজ এক সময় ছিল অসম্ভব, সেই কাজ এখন হাতের মুঠোয়। এবার বধির বা যারা কানে শোনেন না তাদের জন্য তৈরি করা হল অত্যাধুনিক স্মার্ট চশমা। যে চশমার মাধ্যমে বধির ব্যক্তির সঙ্গে যে কথা বলবেন তার সকল কথা চ্যাটিং বা সাবটাইটেলের মতো তার চশমার গ্লাসে ভেসে উঠবে।

প্রযুক্তিটি ‘AR’ চশমা ব্যবহার করে যা স্মার্টফোনের সঙ্গে যুক্ত হয়ে একটি অ্যাপের সাহায্যে প্রদর্শিত কথাগুলো বাছাই করে। এরপর লেন্সের ভেতরে ছোট করে একটি বাক্য তুলে ধরে। চশমাটি তৈরি করেছে XRAI Glass কোম্পানি।

কোম্পানির ব্যবস্থাপনা পরামর্শদাতা জানান, এই চশমা খুবই শক্তিশালী। সারা বিশ্বে যারা শ্রবণহীন মানুষ আছেন, তারা তাদের অনূভুতিগুলি চাইলেও কারো কাছে প্রকাশ করতে পারতেন না, কেননা তারা শুনতে পান না,অপর পক্ষের কথা। কিন্তু এই চশমার কারণে সেই কাজটাই তারা করতে পারবে।

XRAI গ্লাস এই সফটওয়্যারটি মূলত ড্যান স্কার্ফ নামক এক ব্যক্তির দাদার থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি করেছেন। সফ্টওয়্যারটি এখনও তৈরি করা হচ্ছে কিন্তু স্কার্ফ বলেছেন যে এটি ইতিমধ্যেই চিনতে পারে কে কথা বলছে এবং শিগগিরই ভাষা, ভয়েস টোন বা উচ্চারণ এবং বাক্য অনুবাদ করার ক্ষমতা পাবে। ভবিষ্যতে এই চশমায় আরো নতুন নতুন কিছু যুক্ত করা হবে বলে জানিয়েছেন। সূত্র: রয়টার্স।

আরো খবর »

গ্যালাক্সি আনপ্যাকড অনুষ্ঠানে নতুন প্রজন্মের ফোল্ডেবল উন্মোচন করলো স্যামসাং

উজ্জ্বল হোসাইন

বদলে যাচ্ছে WhatsApp, আসছে ৭টি নতুন ফিচার

উজ্জ্বল হোসাইন

দুর্দান্ত ডেটা প্যাক নিয়ে এলো গ্রামীণফোন

উজ্জ্বল হোসাইন