শিক্ষা-সাহিত্য-সংস্কৃতি

অনবদ্য ছড়ার বই “মুজিব মানেই বাংলাদেশ”

জাকির হোসেন আজাদী : বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক গীতিকবি মোকাম আলী খানকে অনেকেই এখন মুজিব ফেরিওয়ালা বলে সম্বোধন করে থাকেন। তাঁর ধ‍্যান-জ্ঞান সব কিছু মুক্তিযুদ্ধের চেতনায় আবর্তিত হয়। তিনি গান কবিতা ছড়া লেখার মাঝেই খুজে পান অনাবিল প্রশান্তি। অন্য কোনো খেয়াল তার নেই।

এইতো সেদিন তিনি তাঁর মুজিব মানেই বাংলাদেশ ছড়ার বইটি হাতে দিয়েই একগাল হাসি হেঁসে বললেন, দাদা পড়ে দেখুন – কেমন হলো। আমিতো হতবাক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি মোকাম আলী খানের সুগভীর অনুরাগের নিদর্শন দেখে।

মাননীয় প্রধানমন্ত্রীকে উৎসর্গকৃত ছড়াগ্রন্থটি প্রচ্ছদে জাতির জনকের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের তর্জনী উত্তোলিত ছবি সন্নিবেশিত হয়েছে। রক্ত লাল বৃত্তের মাঝখানে পতাকায় বাংলাদেশের মানচিত্র খঁচিত রঙের সমন্বয় ঘটিয়ে সবুজের ফাঁকে ফাঁকে সুকৌশলে মুক্তি যুদ্ধের অস্ত্রের উপস্থিতি স্বাধীনতার সাথে সাথে ছাপ ছাপ রক্তের দাগ শোকাবহ জাতীয় শহীদ দিবস ১৫ অগস্টকে স্মরণ করিয়ে দেয়।

আট পৃষ্ঠার এই গ্রন্থটি চার রঙের সমন্বয়ে মাত্র একটি দীর্ঘ ছড়াতে ছন্দে সাজানো হয়েছে। মুজিব মানেই বাংলাদেশ বারংবার উচ্চারিত হয়েছে চার লাইনের একটি পর্বে । মোট ৩৮ টি পর্বে ১৫২ লাইনে শেষ করা হয়েছে। শেষ পর্বটি সমগ্র গ্রন্থের শিরোনামের সাথে মিলিয়ে অনবদ্য সৃষ্টির মাধ্যমে সমাপ্তি ঘটিযেছেন ছড়াকার।

মুজিব মানেই মুক্ত স্বাধীন
সবুজ বেশ
মুজিব মানেই জন্ম নিলো
বাংলাদেশ ।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবনের বিভিন্ন সময়ের ৬৪ টি ছবি গ্রন্থটিতে স্থান পেয়েছে। প্রতিটি পর্বের ভাবাবেগের অনুভূতির সাথে সমন্বয় রেখে ছবি গুলো ব্যবহার করা হয়েছে খুবই যত্ন সহকারে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ছড়ার ছন্দে ছন্দে শিশু কিশোরদের খুব সহজেই পরিচয় ঘটানোর এক মহতি উদ্যোগের উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন কবি মোকাম আলী খান।

গ্রন্থটির বিনিময় মূল্য মাত্র ৫০/ টাকা। কবির সাথে অলোলোচনার মাধ্যমে জানা গেল তিনি সারা বাংলাদেশের সকল জেলা প্রশাসক মহোদয়কে দুই কপি সৌজন্যে সংখ্যা পর্যায়ক্রমে পৌঁছে দিচ্ছেন। পেশাগত কারনে কবি মোকাম আলী খান সারা দেশ ঘুরে বেড়ান। ব্যাগ ভর্তি মুজিব মানেই বাংলাদেশ নিয়ে। বন্ধু বান্ধবদের হাতে তুলে দেয়াই কবির একমাত্র উদ্দেশ্য । গ্রন্থটি এভাবে বিক্রি করতে দেখে অনেকেই কবিকে মুজিব পাগল বা মুজিব ফেরিওয়ালা বলে ডেকে থাকেন ইদানিং।

আমি এই ছড়া বইটির ব‍্যাপক প্রচার প্রত‍্যাশা করছি। সেই সাথে ছড়াকারের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করছিল। আশা করছি শিশু কিশোরদের পাঠ্য তালিকায় বইটি মনোনীত হলে মুজিব চেতনায় গড়ে উঠবে আমাদের নতুন প্রজন্ম। এব‍্যাপারে সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করছি।

আরো খবর »

শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুই দিনের বিষয়টি ভাবা হচ্ছে: শিক্ষামন্ত্রী

উজ্জ্বল হোসাইন

ফেসবুক প্রেম,পর্ব ৩-৪

উজ্জ্বল হোসাইন

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ৮ ঘণ্টা অফিসের বাধ্যবাধকতা নেই : ইউজিসি

উজ্জ্বল হোসাইন