মৃত্যুর ১৫ বছর পর আসছে মান্নার শেষ সিনেমা

Posted on September 2, 2023

বিনোদন ডেস্ক : ২০০৮ সালে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান ঢাকাই সিনেমার জনপ্রিয় নায়ক প্রয়াত আসলাম তালুকদার মান্না। যাওয়ার আগে কাজ করছিলেন ‘জীবন যন্ত্রণা’ নামক সিনেমাটির। তখন নাম ‘লীলামন্থন’ থাকলেও পরে সেন্সর বোর্ডের আপত্তির কারণে নাম পাল্টে ফেলা হয় মুক্তিযুদ্ধভিত্তিক এই সিনেমাটির।

নানা জটিলতায় আটকে থাকা ‘জীবন যন্ত্রণা’ এবার মুক্তি পেতে যাচ্ছে। বিজয় দিবস উপলক্ষে চলতি বছরের ১৫ ডিসেম্বর মুক্তি পাবে সিনেমাটি।

প্রযোজক খোরশেদ আলম খসরু বলেন, ‘মুক্তিযুদ্ধের সময়কার গল্পের সিনেমা এটি, সংগত কারণে মুক্তিযুদ্ধের বিশেষ দিনকে সামনে রেখেই মুক্তি দিতে চাই। সবকিছু ঠিক থাকলে আগামী ১৫ ডিসেম্বর মুক্তি পাবে সিনেমাটি।’

নায়ক মান্নার মৃত্যুর এত দিন পর ছবি মুক্তি দেওয়ার কারণ ব্যাখ্যায় খসরু বলেন, “লীলামন্থন’ নাম দিয়ে সিনেমার কাজ শুরু করেছিলাম। ওই নামে ২০১১ সালে সেন্সরে জমা দিই। নাম নিয়ে সেন্সর বোর্ডের আপত্তির কারণে ছাড়পত্র পেতে দেরি হয়। নানা জটিলতায় এরপর সিনেমাটি মুক্তি দেওয়া সম্ভব হয়নি। করোনার কারণেও মুক্তি পিছিয়ে যায়। আমি মনে করি, এই সময়ে তারকাবহুল সিনেমাটির আবেদনও অনেকটাই কমে গেছে। সিনেমাটি মুক্তি দিলেও হয়তো লোকসান হবে। এরপরও এটি মুক্তি দিতে চাই। মান্নাভক্ত ও সাধারণ দর্শক অপেক্ষায় আছেন সিনেমাটির জন্য।’

২০১১ সালে সেন্সরে জমা পড়লেও ছবিটি ছাড়পত্র পায় এক দশক পর ২০২১ সালে। ছবিটির পরিচালক জাহিদ হোসেন জানান, সিনেমাটির শেষ দৃশ্য ও ডাবিংয়ের কাজ শেষ করে যেতে পারেননি মান্না। এর আগেই পৃথিবী থেকে চিরবিদায় হন তিনি। পরে ডামি ব্যবহার করে গ্রেনেড হামলায় তার শহিদ হওয়ার দৃশ্যধারণ করা হয়। মান্নার অংশের আংশিক ডাবিং করেন অভিনেতা রাতিন।

মুক্তিযুদ্ধের সময়ের একদল যৌনকর্মীর মুক্তিযুদ্ধের পক্ষে অবস্থান নেওয়ার গল্প নিয়ে নির্মিত হয়েছে ‘জীবন যন্ত্রণা’।

এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মৌসুমী, পপি, শাহনূর, মুক্তি, দীঘি, বাপ্পারাজ, আলীরাজ, আনোয়ারা, শহিদুল আলম সাচ্চু, মিশা সওদাগরসহ আরও অনেকে।

প্রসঙ্গত, মান্নার জন্ম ১৯৬৪ সালের ১৪ এপ্রিল টাঙ্গাইলে। তাঁর প্রকৃত নাম আসলাম তালুকদার। ১৯৮৪ সালে এফডিসির ‘নতুন মুখের সন্ধানে’ কার্যক্রমে অংশ নিয়ে সুযোগ পেয়েছিলেন চলচ্চিত্রে। বর্ণাঢ্য ক্যারিয়ারে তিনি ৩০০-এর বেশি সিনেমায় অভিনয় করেছেন। চলচ্চিত্রে অবদান রাখায় জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পেয়েছেন এই নন্দিত অভিনেতা।

আরও পড়ুন:

জায়েদ খানে মুগ্ধ কলকাতার সায়ন্তিকা

সৌরভের বায়োপিকে আয়ুষ্মান!

শাকিবের ‘প্রিয়তমা’ দেখলেন রাষ্ট্রপতি