জাতীয়

ডিজিটাল ভূমি জরিপে স্বচ্ছতা আসবে, জনগণের ভোগান্তি কমাবে: ভূমিমন্ত্রী

মোঃ বাদল হোসেন,পটুয়াখালী প্রতিনিধি : ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, প্রচলিত ভূমি জরিপে যেখানে ২০-২৫ বছর লাগে, সেখানে খুব অল্প সময়ে বাংলাদেশ ডিজিটাল জরিপ করা সম্ভব হবে। এই জরিপ শুরুর সাথে সাথে খসড়া ম্যাপ তৈরি করে ওয়েবসাইটে দেয়া হবে, যাতে জমির মালিক পৃথিবীর যে কোনো স্থান থেকে তার জমির ম্যাপ দেখে জমির পরিমাণ কম-বেশি হলে সাথে সাথে আপত্তি দাখিল করতে পারেন। ডিজিটাল জরিপে যাবতীয় তথ্য ডিজিটাল ও নির্ভুল হওয়ায় জরিপে স্বচ্ছতা আসবে, মামলা মোকদ্দমা কমে আসবে। সাথে জনগণের ভোগান্তিও কমে আসবে।

বুধবার (৩ আগস্ট) দুপুরে ডিসি স্কয়ার মাঠে বাংলাদেশ ডিজিটাল জরিপ (বিডিএস)-এর পাইলটিং প্রকল্পের শুভ উদ্বোধন কালে প্রধান অতিথির বক্তব্যে ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এমপি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, বাংলাদেশে প্রথমবারের মতো সর্বাধুনিক ফোর্থ জেনারেশন সার্ভে ড্রোনের মাধ্যমে ডিজিটাল জরিপের পাইলটিং পটুয়াখালী থেকে শুরু হচ্ছে। পটুয়াখালী ও বরগুনা জেলায় এসএ জরিপের পর আরএস জরিপ সম্পন্ন না হওয়ায় উক্ত দুটি জেলার ১৪টি উপজেলা বিডিএসের জন্য বাছাই করা হয়েছে। পটুয়াখালী সদর উপজেলার ইটবাড়িয়া ইউনিয়ন থেকে শুরু হবে এই জরিপ।

পরে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে সুধীজন ও সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা করেন ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী । এসময় ভূমি মন্ত্রণালয়ের সচিব মোঃ মোস্তাফিজুর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানীয় অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংসদ সদস্য কাজী কানিজ সুলতানা হেলেন, প্রকল্প পরিচালক মোঃ আব্দুল মান্নান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ মোয়াজ্জেম হোসেন, পটুয়াখালীর জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেন, পুলিশ সুপার মোহাম্মদ শহীদুল্লাহ, জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ কাজী আলমগীর, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ভিপি আবদুল মান্নান, সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা এ্যাড. সুলতান আহমেদ মৃধা। প্রেসক্লাবের সভাপতি কাজী সামসুর রহমান ইকবাল, সাধারণ সম্পাদক মুজাহিদ প্রিন্স।

এসময় বিভিন্ন দপ্তরের প্রধানগন, উপজেলা চেয়ারম্যান ও ইউএনওবৃন্দ, সুশীল সমাজের গন্যমান্য ব্যক্তিবর্গ এবং বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

আরো খবর »

দেশবিরোধী মিথ্যা অপপ্রচার চিহ্নিত করলো রয়টার্স

উজ্জ্বল হোসাইন

শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুই দিনের বিষয়টি ভাবা হচ্ছে: শিক্ষামন্ত্রী

উজ্জ্বল হোসাইন

ছুটির দিনে নিজ গ্রামের বাড়ি টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রী

Tanvina