হারের জন্য ব্যাটিং ব্যর্থতাকে দায়ী করলেন সাকিব

Posted on September 2, 2023

স্পোর্টস ডেস্ক : ক্যান্ডির পাল্লেকেলেতে গতরাতে এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলংকার কাছে ৫ উইকেটে হারের কারন হিসেবে ব্যাটিং ব্যর্থতাকে দায়ী করেছেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান।

শ্রীলংকার বিপক্ষে ম্যাচ শেষে সাকিব বলেন, ‘এটি ৩শ রানের উইকেট ছিল না। ২২০-২৩০ হলে আমাদের সুযোগ থাকতো। আমরা দল হিসেবে ভালো ব্যাটিং করিনি।’

টস জিতে প্রথমে ব্যাট করে ৪২ দশমিক ৪ ওভারে ১৬৪ রানে অলআউট হয় বাংলাদেশ। ব্যাট হাতে একাই লড়ে সর্বোচ্চ ৮৯ রানের ইনিংস খেলেন নাজমুল হোসেন শান্ত।

১৬৫ রানের টার্গেটে খেলতে নেমে শুরুতে চাপে পড়ে শ্রীলংকা। ১০ ওভারে ৪৩ রানে ৩ উইকেট হারায় তারা। এ অবস্থায় লড়াই করার আত্মবিশ্বাস পেয়ে যায় বাংলাদেশ। কিন্তু চতুর্থ উইকেটে ৭৮ রানের জুটি গড়ে বাংলাদেশকে লড়াই থেকে ছিটকে দেন শ্রীলংকার দুই মিডল অর্ডার ব্যাটার সাদিরা সামাবিক্রমা ও চারিথ আসালঙ্কা। সামারাবিক্রমা ৫৪ ও আসালঙ্কা অপরাজিত ৬২ রান করেন। শেষ পর্যন্ত ৬৬ বল বাকী রেখে জয় নিয়ে মাঠ ছাড়ে শ্রীলংকা। ঐ সময় যদি আরও দুই বা তার বেশি উইকেট ফেলতে পারলে ম্যাচের চিত্র ভিন্ন হতে পারতো বলেই বিশ্বাস সাকিবের।

সাকিব বলেন, ৪৩ রানে ৩ উইকেট পতনের পর আমাদের আরও দু’টি উইকেট দরকার ছিল। আমরা উইকেট পেরেছি। কিন্তু বোর্ডে আমাদের পর্যাপ্ত রান ছিলো না।

তিনি আরও বলেন, শুুরতেই আমরা বেশ চাপে ছিলাম। অনেক ছেলেই প্রথমবারের মতো এশিয়া কাপ খেলছে। ভালো ক্রিকেট খেলছে বলেই তারা ড্রেসিংরুমে আছে।

ম্যাচে চার নম্বরে ৫ রানে আউট হন সাকিব। তামিম ইকবাল ও লিটন দাসের অনুপস্থিতিতে ব্যাটার হিসেবে নিজের আরও দায়িত্ব নেয়া উচিত ছিলো মনে করছেন সাকিব।

তিনি বলেন, হ্যাঁ, আমার আরও দায়িত্ব নেওয়া উচিত ছিলো। কিন্তু এ ম্যাচে আমরা দল হিসেবে ব্যাটিং করতে পারিনি। লাহোরে রোববার আফগানিস্তানের বিপক্ষে গ্রুপ পর্বে দ্বিতীয় ও শেষ ম্যাচে ঘুড়ে দাঁড়ানোর প্রত্যয় ব্যক্ত করেছেন সাকিব।

তিনি বলেন, আমাদের আবারও ঐক্যবদ্ধ হতে হবে। কয়েক দিনের মধ্যে আরেকটি গুরুত্বপূর্ণ ম্যাচ আছে। আশা করি আমরা শক্তভাবে ফিরে আসবো।

বাংলাদেশের বিপক্ষে ৫ উইকেটের জয়ে রেকর্ড গড়েছে শ্রীলংকা। নিজেদের ইতিহাসে সবচেয়ে বেশি টানা ১১ ম্যাচ জয়ের নজির গড়েছে লংকানরা।

দলের পারফরমেন্সে খুশি শ্রীলংকার অধিনায়ক দাসুন শানাকা। তিনি বলেন, বোলারদের পারফরমেন্সের জন্য অবশ্যই তাদেরকে কৃতিত্ব দিতে হবে। বিশেষ করে থিকশানা দারুন করেছে। ধনঞ্জয়া এবং পাথিরানাও ভালো বোলিং করেছেন। এটি কঠিন উইকেট ছিলো। সাদিরা যেভাবে ব্যাট করেছে, আজ তার দিন ছিল। গত দুই বছর ধরে দুর্দান্ত পারফরমেন্স করছে আসালঙ্কা। এটি শ্রীলংকার ক্রিকেটের জন্য ভালো লক্ষণ।

আরও পড়ুন:

বাংলাদেশ সফরে নিউজিল্যান্ডের দল ঘোষণা