বাংলাদেশে বড় বিনিয়োগে যুক্তরাষ্ট্রের শীর্ষ ব্যবসায়ীদলের আগ্রহ

Posted on August 29, 2023

অর্থ-বাণিজ্য ডেস্ক : জ্বালানি, অ্যারোস্পেস বা আকাশ পরিবহন, ডিজিটাল অর্থনীতি, স্বাস্থ্যসহ বেশ কয়েকটি খাতে বড় ধরনের বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের একটি ব্যবসায়ী প্রতিনিধি দল।

মঙ্গলবার (২৯ আগস্ট) দুপুরে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের সাথে ইউএস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাষ্ট্রিজের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের বৈঠকে তাঁরা এ আগ্রহ প্রকাশ করেন।

আগারগাঁওয়ের বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ ভবনের কনফারেন্স রুমে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে সাংবাদিকেরা জানতে চান, যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীরা নির্বাচন প্রসঙ্গে কোনো আলোচনা করেছেন কি না। এর জবাবে সালমান এফ রহমান বলেন, বাংলাদেশে এর আগে যুক্তরাষ্ট্র থেকে এত বড় ব্যবসায়ী প্রতিনিধিদল আসেনি। রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কোনো সংশয় থাকলে নির্বাচনের আগে এত বড় ব্যবসায়ী প্রতিনিধিদল আসত না।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে নির্বাচনকেন্দ্রিক কোনো ধরনের ঝুঁকি দেখছেন না। বরং বাংলাদেশের সম্ভাবনায় আশাবাদী যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীরা।

ইউএস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রতিনিধিদলে ছিলেন বিশ্বের অন্যতম বড় ইক্যুইটি কোম্পানি ব্ল্যাক স্টোন, প্রযুক্তিপ্রতিষ্ঠান মেটা, জ্বালানি খাতের প্রতিষ্ঠান এক্সিলারেট এনার্জি, শেভরন, এক্সনমবিল, উড়োজাহাজ কোম্পানি বোয়িংয়ের কর্মকর্তারা।

সালমান এফ রহমান জানান, যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীরা বৈঠকে জ্বালানি, অ্যারোস্পেস বা আকাশ পরিবহন, ডিজিটাল অর্থনীতি, স্বাস্থ্যসহ বেশ কয়েকটি খাতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছেন। তিনি বলেন, উন্নত চিকিৎসার জন্য দেশের অনেক মানুষ বিদেশে যান। তাঁদের যেন বিদেশে যেতে না হয়, সে জন্য স্বাস্থ্য খাতে বিনিয়োগে আগ্রহ দেখিয়েছেন মার্কিন ব্যবসায়ীরা।

বৈঠক শেষে ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের প্রেসিডেন্ট অতুল ক্যাশপ বলেন, কয়েক দশক ধরেই যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলো এ দেশে বিনিয়োগ ও কর্মসংস্থান তৈরি করছে। বাংলাদেশও এ ক্ষেত্রে সহযোগিতা করে আসছে। আজকে উপদেষ্টার সঙ্গে আলোচনায় যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীরা ব্যবসা ও বিনিয়োগসংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছেন।