জাতীয়

দেশের ৫১ টি জেলায় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বাজার তদারকি

নিজস্ব প্রতিবেদক: জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বাজার তদারকিতে ঢাকা মহানগরসহ দেশের ৫১ টি জেলায় বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করা হয় বিভিন্ন অপরাধে ১২৯ টি প্রতিষ্ঠানকে ৯ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

জানা যায়, বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়ের ৫৬ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা মহানগর সহ দেশের ৫১ টি জেলায় এই বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়।

ঢাকা মহানগরের গুলশান, ধানমন্ডি-২৭ ও সাদেক খান কাঁচাবাজারসহ দেশব্যাপী মোট ৬২টি ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে বাজার তদারকি কার্যক্রমের মাধ্যমে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরি, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রয়, খাদ্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা, ভেজাল পণ্য বা ঔষধ বিক্রয়, বাটখারা বা ওজন পরিমাপক যন্ত্রের কারচুপি, ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়, সেবা গ্রহীতার জীবন বা নিরাপত্তা বিপন্নকারী কার্যকলাপ, ওজনে কারচুপি, সেবা প্রদানে অবহেলা ইত্যাদি দ্বারা সেবাগ্রহীতার অর্থ, স্বাস্থ্য, জীবনহানি ইত্যাদি ঘটানো এবং মূল্যের তালিকা প্রদর্শন না করা সহ বিভিন্ন অপরাধে ১২৯ টি প্রতিষ্ঠানকে ৯ লক্ষ টাকা জরিমানা আরোপ ও আদায় করে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) সহ সংশ্লিষ্ট শিল্প বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত বাজার অভিযানে সহযোগিতা প্রদান করেন। বাজার অভিযান/তদারকিকালে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ভোক্তা এবং ব্যবসায়ীবৃন্দের মধ্যে লিফলেট, প্যাম্ফলেট বিতরণসহ হ্যান্ডমাইকে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পরামর্শ দেয়া হয়।           

এছাড়াও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিট্রেটগণ ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী ভ্রাম্যমান আদালত পরিচালনার মাধ্যমে ভোক্তা-অধিকার সংরক্ষণ নিশ্চিতকরণসহ স্থিতিশীল বাজার ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছেন।

কর্পোরেট সংবাদ/এআরএইচ

আরো খবর »

দেশবিরোধী মিথ্যা অপপ্রচার চিহ্নিত করলো রয়টার্স

উজ্জ্বল হোসাইন

শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুই দিনের বিষয়টি ভাবা হচ্ছে: শিক্ষামন্ত্রী

উজ্জ্বল হোসাইন

ছুটির দিনে নিজ গ্রামের বাড়ি টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রী

Tanvina