আন্তর্জাতিক

বিশ্বে দ্বিতীয় মহিলা হিসেবে ফিল্ডস মেডেল জিতলেন ইউক্রেনের মারিনা

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বে দ্বিতীয় মহিলা হিসেবে ফিল্ডস মেডেল জিতলেন ইউক্রেনের মারিনা ভিয়াজোভস্কা। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ইউক্রেনের সকল মানুষ যারা এই যুদ্ধের ফলে ক্ষতিগ্রস্থ হয়েছেন তাদের সকলের উদ্দেশ্যে এই মেডেল উৎসর্গ করেছেন তিনি।

ফিল্ডস মেডেলকে অঙ্কের নোবেল প্রাইজ বলে অভিহিত করা হয়। কিয়েভে জন্ম নেওয়া ৩৭ বছরের ভিয়াজোভস্কার সঙ্গে আরও তিনজন এই পুরষ্কার পেয়েছেন। হেলসিঙ্কিতে এই পুরষ্কার দেওয়া হয় তাঁদের।

অনুষ্ঠানে দেখানো একটি ভিডিয়োয় তিনি বলেন, “আমার জীবন চিরতরে পরিবর্তিত হয়” যখন মস্কো ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণ করে। ভিডিওতে তিনি আরও বলেন যে তার বোনদের কিয়েভ থেকে সরিয়ে নেওয়া হয়েছে। তিনি জানান, “এই মুহূর্তে ইউক্রেনীয়দেরকে বিশ্বাস এবং আমাদের স্বাধীনতার জন্য সর্বোচ্চ মূল্য দিতে হচ্ছে।”

প্রাথমিকভাবে সিদ্ধান্ত হয় আন্তর্জাতিক গণিত সম্মেলন হবে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে। এর উদ্বোধন করার কথা ছিল রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের। যদিও রাশিয়া, ইউক্রেনের উপর আক্রমণ শুরু করার পরেই বহু গণিতজ্ঞ স্থান পরিবর্তনের জন্য চিঠি লেখেন। এরপরেই ফিনল্যান্ডের রাজধানীতে সরিয়ে নিয়ে যাওয়া হয় এই অনুষ্ঠান।

অন্যান্য ফিল্ডস মেডেল বিজয়ীরা হলেন জেনেভা বিশ্ববিদ্যালয়ের ফরাসি হুগো ডুমিনিল-কপিন, ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের জেমস মেনার্ড এবং মার্কিন যুক্তরাষ্ট্রের প্রিন্সটনের জুন হুহ।

প্রতি চার বছর অন্তর দেওয়া হয় এই মেডেল এবং ১১,৬০০ ডলার। ৪০ বছরের কম বয়সী গণিতজ্ঞদেরকে দেওয়া হয় এই পুরষ্কার। এর আগে যে ৬০ জন এই মেডেল পেয়েছেন তাঁর মধ্যে ৫৯ জনই পুরুষ।

ইউক্রেনের যুদ্ধ শুরু হওয়ার আগে নেওয়া একটি সিদ্ধান্তে, ভিয়াজোভস্কাকে গোলক প্যাকিংয়ে তার কাজের জন্য পুরস্কৃত করা হয়। প্রায় ৪০০ বছর আগে জার্মান জ্যোতির্বিজ্ঞানী এবং গণিতজ্ঞ জোহানেস কেপলার প্রথম একটি সমস্যা তৈরি করেছিলেন।

কেপলার অনুমানে বলা হয়, যে গোলক প্যাক করার সবচেয়ে কম্প্যাক্ট উপায় হল একটি পিরামিড। যেমন একটি সুপারমার্কেটে কমলালেবু সাজান হয়। কিন্তু এটি এমন একটি জটিল সমস্যা যা ১৯৯৮ সালে কম্পিউটারের মাধ্যমে সঠিক প্রমাণিত হয়। এরপরে ২০১৬ সালে, ভিয়াজোভস্কা অষ্টম ডাইমেনশনে সমস্যাটির সমাধান করেন। একে ই৮ ল্যাটিস বলা হয়। সূত্র-জি২৪ঘন্টা।

আরো খবর »

পাকিস্তানে আত্মঘাতী হামলায় ৪ সেনা সদস্য নিহত

aysha akter

১ লাখ রুপিতে ভারতীয় পাসপোর্ট ক্রয়, ভারতে বাংলাদেশি আটক

aysha akter

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রকে সেনা ঘাঁটি হিসেবে ব্যবহার করছে রাশিয়া

aysha akter