আন্তর্জাতিক

মালিতে বোমা হামলায় জাতিসংঘের ২ শান্তিরক্ষী নিহত

আন্তর্জাতিক ডেস্ক : মালিতে বোমা হামলায় প্রাণ হারিয়েছেন জাতিসংঘ শান্তিরক্ষী মিশনের ২ সদস্য, গুরুতর আহত হয়েছেন আরও ৫ জন। মালিতে জাতিসংঘ শান্তিরক্ষী মিশনের (মিনুসমা) মুখপাত্র অলিভার সালগাদো এক টুইটে এ তথ্য নিশ্চিত করেছেন।

মঙ্গলবার (৫ জুন) দেশটির গাও শহর ও টেসালিট গ্রামের মাঝামাঝি শক্তিশালী বোমার বিস্ফোরণে হতাহতের এ ঘটনা ঘটে।

মিনুসমার পক্ষ থেকে টুইটারে জানানো হয়েছে, নিহত ২ জন মিশরের নাগরিক। এ ঘটনায় ভুক্তভোগী পরিবারগুলোর প্রতি গভীর সমবেদনা জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। পাশাপাশি, আহতদের দ্রুত সুস্থতা কামনা করেছে বৈশ্বিক সংস্থাটি।

বার্তা সংস্থা রয়টার্সের খবর অনুসারে, এক দশক আগে বেশ কয়েকটি সশস্ত্র গোষ্ঠীর উত্থানের পর থেকে মালিতে নিরাপত্তাহীনতা বেড়েছে। এসব গোষ্ঠী আক্রমণ চালিয়ে পশ্চিম আফ্রিকার দেশটিতে একের পর এক এলাকা দখল করেছে। গত মাসে বিদ্রোহীদের হামলায় মালির মধ্য মোপ্তি অঞ্চলের দিয়াল্লাসাগৌ, দিয়াওয়েলি এবং ডেসাগৌ গ্রামে অন্তত ১৩২ জন বেসামরিক লোক নিহত হন।

সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে আল-কায়েদা এবং আইএসের সম্পর্ক রয়েছে। মালিতে প্রচুর বিদেশি সৈন্য এবং জাতিসংঘ শান্তিরক্ষীদের উপস্থিতি সত্ত্বেও তাদের কর্মকাণ্ড বেগবান হয়েছে। সাবেক উপনিবেশ দেশটিতে বছরের পর বছর সৈন্য মোতায়েন রেখেও পরিস্থিতির কোনো উন্নতি করতে পারেনি ফ্রান্স। সম্প্রতি মালির সঙ্গে দ্বন্দ্বের জেরে সেদেশ থেকে ফরাসি সৈন্য প্রত্যাহার করে নিয়েছে প্যারিস।

এই সংঘাতে সাহারা মরুভূমির দক্ষিণে সাহেল অঞ্চল জুড়ে হাজার হাজার মানুষ প্রাণ হারিয়েছেন, ঘরছাড়া হয়েছেন কয়েক লাখ।

আরো খবর »

পাকিস্তানে আত্মঘাতী হামলায় ৪ সেনা সদস্য নিহত

aysha akter

১ লাখ রুপিতে ভারতীয় পাসপোর্ট ক্রয়, ভারতে বাংলাদেশি আটক

aysha akter

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রকে সেনা ঘাঁটি হিসেবে ব্যবহার করছে রাশিয়া

aysha akter