৬০ বিঘার বেশি জমির মালিক হওয়া যাবে না

Posted on August 29, 2023

নিজস্ব প্রতিবেদক : ৬০ বিঘার বেশি জমির মালিক হওয়া যাবে না- এমন বিধান রেখে ভূমি সংস্কার আইন ২০২৩-এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (২৮ আগস্ট) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

অনুমোদিত খসড়া অনুসারে ভূমি ব্যবস্থাপনা আইন লঙ্ঘন করলে এক লাখ টাকা জরিমানা বা একমাস বিনাশ্রম কারাদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডিত করা যাবে। যা আগে ছিল দুই হাজার টাকা।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন সাংবাদিকদের বলেন, এই আইনে আগের ল্যান্ড রিফর্ম অধ্যাদেশে যে ধারাগুলো ছিল, সেগুলোর কয়েকটি জায়গায় সামান্য হালনাগাদ করা হয়েছে। যেমন, আগে ছিল ৬০ বিঘার বেশি কেউ কৃষি জমির মালিক থাকতে পারবেন না। বর্তমান খসড়ায় বিশেষ ক্ষেত্রে এটি শিথিলযোগ্য করা হয়েছে।

তিনি বলেন, আইনটিতে ভূমি ব্যবস্থাপনা আধুনিকায়ন ও তথ্য ভান্ডার সংরক্ষণের ক্ষেত্রে একটি নতুন ধারা সংযোজন করা হয়েছে। যেটা আগের আইনে ছিল না। এতে আরও একটি বিষয় যোগ করা হয়েছে। সেটা হলো, আগের আইনে ছিল ভূমি ব্যবস্থাপনার কোনো আইন ভঙ্গ করলে দুই হাজার টাকা জরিমানা। কিন্তু আজকে যে ড্রাফ উপস্থাপন করা হয়েছে সেখানে বলা হয়েছে, আইন ভঙ্গ করলে এক লাখ টাকা বা একমাস বিনাশ্রম কারাদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, যদি কেউ আগের আইনে মামলা করে থাকেন তাহলে নতুন আইনে যে শাস্তির বিধান আছে সে অনুযায়ী তাকে শাস্তির আওতায় আনা হবে। যদি কেউ ৬০ বিঘার বেশি জমি নতুন করে কেনেন তাহলে ওই অংশটা সরকার নিয়ে নিতে পারবে।

এ ক্ষেত্রে আইনের যে ধারাটা সংযোজন করা হয়েছে সেটা হলো- ৬০ বিঘার বেশি নতুন কোনো জমির মালিকানা নিতে পারবেন না। কারও ৬০ বিঘার বেশি জমি থাকলে তা ছেড়ে দিতে হবে। উত্তরাধিকার কিংবা নিজের কেনা যে জমিই হোক ৬০ বিঘার বেশি জমির মালিক কেউ হতে পারবে না।

৬০ বিঘার চেয়ে যারা বেশি সম্পত্তির মালিক তাদের ক্ষেত্রে কী হবে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যদি এরকম কেউ থাকে এবং যদি কেউ সে আইনের আওতায় মামলা করেন তাহলে নতুন আইনে যে শাস্তির বিধান আছে সে অনুযায়ী তাকে শাস্তির আওতায় আনা হবে।

তাদের চিহ্নিত কীভাবে করা হবে জানতে চাইলে তিনি বলেন, আইনে তো সে বিষয় বলা থাকে না। আইনে বলা আছে, যদি কেউ ৬০ বিঘার বেশি জমি নতুন করে কেনেন তখন ওই অংশটা সরকারের নজরে আসলে সরকার সেটা নিয়ে নিতে পারবেন।